চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ষাটোর্ধ্ব ও ফ্রন্টলাইনাররা এখনই বুস্টার ডোজ দিতে পারবেন

ষাটোর্ধ্ব যাদের বয়স এবং ফ্রন্টলাইনাররা এখন থেকেই তাদের দুই ডোজের টিকার কার্ড নিয়ে গেলে বুস্টার ডোজ দিতে পারবেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী আরও বলেন, এ মাসের শেষের দিকে অ্যাপস এর মাধ্যমে তা শুরু হবে। আগেরগুলোর মতই নিবন্ধনের নিয়ম। এখন তা নিয়ে কাজ করছে আইসিটি মন্ত্রণালয়।

তিনি আরও বলেন, বাংলাদেশ কোভিড নিয়ন্ত্রণে সফলতার উদাহরণ হয়েছে। এখন যে সংক্রমণ কমে গেছে এটা ধরে রাখতে হবে। সব হাসপাতালে এখন অক্সিজেন সাপোর্ট আছে।

করোনা নিয়ন্ত্রণে টিকা একটা বড় কার্যকরী ভুমিকা রেখেছে। এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা দেয়া হয়েছে ৭ কোটি। শতকরা হিসেবে তা ৬০ ভাগ মানুষকে দেয়া হয়েছে। আর দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে সাড়ে ৪ কোটি, শতকরা হিসেবে তা ৩০ ভাগ।

১২ থেকে ১৩ কোটি মানুষকে টিকা দেয়ার টার্গেট সরকারের। এখন পর্যন্ত দেয়া হয়েছে ৩০ ভাগ মানুষকে।

ওমিক্রন বিশ্বের ৯০ দেশে ছড়িয়ে গেছে। আমাদের দেশেও ধরা পড়েছে। কিন্তু মানুষ মাস্ক পড়ে না এবং স্বাস্থ্য বিধিও মানছে না, এজন্য ওমিক্রন বাড়ার আশঙ্কা করছে সরকার।

সারাদেশের মানুষ যাতে আগের মত স্বাস্থ্যবিধি মেনে চলে এজন্য জেলা প্রশাসক এবং সিভিল সার্জনদের চিঠি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

আগামীকাল প্রধানমন্ত্রীর সাথে স্বাস্থ্য মন্ত্রীও মালদ্বীপ যাবে। বাংলাদেশ থেকে চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্য কর্মীও নিতে চায় মালদ্বীপ। এ ব্যাপারে মালদ্বীপের এই সফরে চুক্তি করবে দুই দেশ।