চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফেসবুক ও ইন্সটাগ্রামে নিষিদ্ধ টমি রবিনসন

ইংলিশ ডিফেন্স লিগের ডানপন্থী প্রতিষ্ঠাতা টমি রনিসনকে ফেসবুক ও ইন্সটাগ্রাম থেকে চিরতরে নিষিদ্ধ করা হয়েছে। ক্রমাগত সংস্থাটির নীতি লঙন এবং ঘৃণা ছড়ানোর জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ফেসবুক।

প্রতিষ্ঠানটি জানিয়েছে রবিনসনের সত্যিকারের নাম স্টিফেন ইয়াক্সলে লেনন। তিনি সেই সব নিয়ম ভেঙেছেন যেখানে সংরক্ষিত আচরণের ভিত্তিতে মানুষের প্রতি সহিংসতার আহ্বান নিষিদ্ধ করা হয়েছে, কোনো সংগঠিত ঘৃণার দলকে সমর্থন বা তাদের সঙ্গে থাকা নিষিদ্ধ করা হয়েছে। এবং সেই নিয়মও রয়েছে যেন অন্যদের হয়রানির হাত থেকে রক্ষা করা হয়।

পুরোপুরি নিষিদ্ধ করার ১ মাস আগে ফেসবুক রবিনসনকে চূড়ান্ত লিখিত সাবধানবানী দেয়া হয়। সেখানে তাকে বলা হয়, যদি তিনি কোম্পানির ঘৃণা ছড়ানোর নীতির লঙ্ঘন করেন তাহলে তাকে চিরতরে এই প্ল্যাটফর্ম থেকে নিষিদ্ধ করা হবে।

এই সাবধানবানী তাদেরকেই দেয়া হয় যারা কোনো পোস্টে সন্ত্রাসী কর্মকাণ্ডের আহ্বান জানায়, কারো শিরোচ্ছেদের আহ্বান জানায়, মুসলিমদের বিরুদ্ধে যুদ্ধের আহ্বান জানায় এবং বেশ কিছু ভিডিওতে মানুষকে হয়রানি করতে দেখা যায় তাদের।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, সাবধানবানীর পরও রবিনসন আবার ফেসবুকের নীতি লঙ্ঘন করেন। এরপরও তিনি বেশ কিছু ঘৃণা ছড়ানো ব্যক্তি ও দল যেমস প্রাউড বয়েস এবং গাভিন ম্যাককেলেন্সের সঙ্গে কোনো ইভেন্ট আয়োজন করা বা অংশ নেওয়ার কাজ করেছেন।

নিষিদ্ধ হওয়ায় রবিনসনের অফিশিয়াল ফেসবুক পেজ ও ইন্সটাগ্রাম প্রোফাইল ডিলিট করা হবে। এমনকি ভবিষ্যতেও আর এমন কোনো অবস্থান তৈরি করতে পারবেন না তিনি।

তবে ফেসবুকে এভাবে নিষিদ্ধ হয়ে যাওয়ার ঘটনায় রবিনসন তার ব্যাপক ভক্তকূলের কাছে আর পৌঁছানোতে হুমকি হিসেবে কাজ করবে। এর আগে টুইটার থেকেও নিষিদ্ধ হয়েছেন রবিনসন। সব মিলিয়ে তার সামনে এখন ভক্তদের কাছে পৌঁছানোর একমাত্র বড় প্লাটফর্ম ইউটিউব।