চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফিলিস্তিনে ইসরায়েলের হামলায় প্রধানমন্ত্রীর তীব্র নিন্দা ও উদ্বেগ

ফিলিস্তিনে পবিত্র মসজিদে আল আকসা ও বেসামরিক জনগণের ওপর ইসরায়েলের বর্বোরচিত সন্ত্রাসী হামলায় উদ্বেগ প্রকাশ ও তীব্র নিন্দা জানিয়ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার প্রধানমন্ত্রীর প্রেস উইং এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই উদ্বেগ ও নিন্দার কথা জানায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফিলিস্তিনের আল-আকসা মসজিদে সন্ত্রাসী হামলা ও সহিসংতার তীব্র নিন্দা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই সাথে প্রধানমন্ত্রী এই সন্ত্রাসী হামলায় হতাহতদের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়ে ফিলিস্তিনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসের নিকট চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে আল-আকসা মসজিদে ইসরায়েলের হামলার নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের জনগণ ও সরকারের পক্ষ থেকে সম্প্রতি আল আকসা মসজিদ কমপ্লেক্সে নিরীহ মুসলমান এবং বেসামরিক নাগরিকদের ওপর ভয়াবহ ও ন্যাক্কারজনক সন্ত্রাসী  হামলায় দুঃখ এবং উদ্বেগ প্রকাশ করছি। আমি এই হামলার শিকার ফিলিস্তিনি ভাইদের প্রতি গভীর শোক ও  সমবেদনা জানাই।

একই সঙ্গে এধরনের সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ফিলিস্তিনসহ বিশ্বের যেখানে এমন ঘটনা ঘটছে, তা বন্ধে টেকসই ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাই।

শেখ জারাহ এলাকার ফিলিস্তিনিদের উচ্ছেদ করে ইসরায়েল কর্তৃক তা দখলের প্রতিবাদ শেখ হাসিনা।

তিনি বলেন, শেখ জারাহ থেকে ফিলিস্তিনি পরিবারগুলোকে উচ্ছেদ করে সেই এলাকা দখল করে ইসরায়েল বাহিনী মানবাধিকার ও আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন করেছে। এ ঘটনা সারাবিশ্বের নাগরিকদের অনুভূতিতে তীব্রভাবে আঘাত করেছে।

প্রধানমন্ত্রী তার চিঠিতে ফিলিস্তিনের রাজধানী পূর্ব জেরুজালেমসহ ১৯৬৭ সালের সীমানার ওপর ভিত্তি করে একটি স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে বাংলাদেশের অবস্থান পূর্নব্যক্ত করেন। তাদের  কাঙ্ক্ষিত এই লক্ষ্য অর্জনে ফিলিস্তিন  সরকার এবং জনগণের জন্য আল্লাহর নিকট প্রার্থনা জ্ঞাপনের মাধ্যমে তার চিঠি শেষ করেন প্রধানমন্ত্রী।

গত শুক্রবার তথা জুমাতুল বিদা উপলক্ষে হাজার হাজার ফিলিস্তিনি অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে জমায়েত হওয়া মসল্লিদের ওপর অভিযান চালায় ইসরায়েলের পুলিশ। পরদিন পবিত্র শবে কদরের রাতেও তাদের ওপর হামলা চালানো হয়। এতে শত শত ফিলিস্তিনি আহত হন। এছাড়া অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলের বাহিনী। সর্বশেষ চালানো হামলায় বিধ্বস্ত হয়ে গেছে গাজা টাওয়ার।

ইসরায়েলের হামলার জবাবে ইসরায়েলের তেল আবিব শহর লক্ষ্য করে অন্তত ১৩০টি রকেট হামলা চালিয়েছে হামাস।