চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফণী: সারাদেশে নৌ যান চলাচলে নিষেধাজ্ঞা

ঘূর্ণিঝড় ফণীর কারণে আগাম সতর্কতা হিসেবে দেশের অভ্যন্তরে নৌ যান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

এছাড়াও জরুরি অবস্থায় ফণী মোকাবিলায় বিআইডব্লিউটিএ’র সব কর্মকর্তা-কর্মচারিদের ছুটি বাতিল করা হয়েছে। 

বিআইডব্লিউটিএ জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নৌ যান চলাচলে নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

সেনাবাহিনীর প্রস্তুতি
ঘূর্ণিঝড় ফণীর ক্ষয়-ক্ষতি মোকাবিলায় 
সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রাখা হয়েছে বলে জানিয়েছে সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ।

বৃহস্পতিবার তিনি বলেন, দুর্যোগের আগে বা পরে কিংবা দুর্যোগ চলাকালে যেকোনো পরিস্থিতিতে দায়িত্ব দেওয়া হলে, সেই দায়িত্ব পালনে আমরা প্রস্তুত আছি।

চট্টগ্রাম বন্দরে পণ্য খালাস বন্ধ
এরই মধ্যে চট্টগ্রাম বন্দরে পণ্য খালাস বন্ধ, বহিঃনোঙরের কার্যক্রম স্থগিত করা হয়েছে।  এবং ২১টি বড় জাহাজ গভীর সাগরে অবস্থান করছে।

পাকা ধান কেটে ফেলার পরামর্শ
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শুক্রবার ও শনিবার ভারী বৃষ্টির আশঙ্কায় কমপক্ষে ৮০ শতাংশ পাকা বোরো ধান কেটে ফেলার পরামর্শ দিয়েছে।

তীব্র বাতাস ও বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতির সম্ভাবনা থাকায় অন্যান্য রবিশস্যও দ্রুত সংগ্রহ করার কথা বলেছে। পাশাপাশি ক্ষেতে সেচ, সার ও কীটনাশক প্রদানও আপাতত বন্ধ রাখার জন্য দেশের সকল জেলা ও উপজেলা পর্যায়ে কৃষকদের নির্দেশনা দিয়েছে প্রতিষ্ঠানটি।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় মোকাবেলায় দেশের উপকূলীয় ১৯ জেলায় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

যেহেতু ৩ মে বিকেল নাগাদ ঘূর্ণিঝড়টি ভারতের উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে এবং পরবর্তীতে উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলে হয়ে ৩ মে সন্ধ্যা নাগাদ খুলনা ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকায় পৌঁছাতে পারে।

ধারণা করা হচ্ছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’ শুক্রবার ভারতের বাহরামপুর-ভুবেনশ্বর উপকূলে আঘাত হানার পর শনিবার বাংলাদেশের ভূখণ্ডে প্রবেশ করবে। মূলত ঝিনাইদহের কোটচাঁদপুর এবং চুয়াডাঙ্গায় থাকবে ফণি’র কেন্দ্র। তবে সারাদেশেই তার প্রভাব পড়বে।