চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

প্রয়োজনে এসপির বিরুদ্ধেও ব্যবস্থা: স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

শনিবার দুপুরে রাজধানীর শপিং মলগুলোর নিরাপত্তা ব্যবস্থা দেখতে গিয়ে ময়মনসিংহে যাকাতের কাপড় নিতে গিয়ে পদদলিত হয়ে ২৭ জনের মৃত্যুর ঘটনা নিয়ে কথা বলতে গিয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এই দুর্ঘটনায় যদি আরো বড় লেভেলের কেউ জড়িত থাকে এবং কোনো গাফিলতি থাকে আমরা তার ব্যবস্থা নিব।

চাঁদাবাজদের হুঁশিয়ার করে মন্ত্রী বলেন, চাঁদাবাজ যে দলেরই হোক গ্রেফতার করা হবে।

প্রতিমন্ত্রী আরোও বলেন, এ ঘটনায় সঙ্গে সঙ্গে আমদের আইজি মহোদয় একটা তদন্ত কমিটি গঠন করে দিয়েছেন এবং এই দুর্ঘটনাটি খুব সকালে ঘটেছিল। এসপি পুলিশ দিয়েছিলেন। সেখানে সাব ইনস্পক্টর হয়তো বা দায়িত্ব সঠিকভাবে পালন করেন নাই। সেজন্য সাব বিরুদ্ধে তাৎক্ষনিক একটা ব্যবস্থা গ্রহণ করেছিলেন।

যাকাতের সময় দুর্ঘটনা এড়াতে পুলিশের সহায়তা নেওয়ার পরামর্শ দিয়ে ঢাকার পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, যাকাত দেওয়ার নামে কোনো দুর্ঘটনা ঘটলে এর আয়োজকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ঈদ উপলক্ষ্যে রাজধানীতে দুঃস্থদের মাঝে নতুন কাপড় বিতরণ শেষে এ কথা বলেন তিনি।

পল্টন কমিউনিটি সেন্টারে ওই কর্মসূচির উদ্বোধন করে এ ধরণের কাজে বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান ডিএমপি কমিশনার। সাংবাদিকদের তিনি বলেন, অন্য বছরের মতো এবারও রমজানের মাঝামাঝি সময়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে দুঃস্থদের মাঝে নতুন কাপড় বিতরণ করা হচ্ছে।

পুলিশ কমিশনার দুঃখ প্রকাশ করে বলেন, পৃথিবীর অন্য দেশে একটি বহুতল ভবন হতে গেলে ট্রাফিক পুলিশের মতামত লাগে। দুঃখজনক হলো এইদেশে এরকম কোনো আইন নেই। তাই বিভিন্ন মার্কেটে গাড়ি রাখার জায়গা নেই বলে রাস্তায় সবাই গাড়ি পার্ক করে রাখে।

বিভিন্ন সময়ে আর্থিক প্রতিষ্ঠানের সামনে গুলি করে টাকা ছিনতাই ঘটনায় আশেপাশের ভাসমান হকারদের জড়িত থাকার অভিযোগে নিয়েও কথা বলেন আছাদুজ্জামান মিয়া।‘সব জায়গায় না পারলেও গুরুত্বপূর্ণ জায়গাগুলো আমরা হকার মুক্ত করবে। এই প্রক্রিয়া চলমান থাকবে। ঈদের পরে এই প্রক্রিয়া আরো বেগবান হবে।’ব্যাংক ও এটিএম বুথসহ যেকোনো আর্থিক প্রতিষ্ঠানের আশপাশে সবধরনের ভাসমান দোকান উচ্ছেদেরও নির্দেশ দেন তিনি। রাজধানীর নিরাপত্তা ব্যবস্থায় জনগণেরও সহায়তাও চান ডিএমপি কমিশনার।