চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

প্রধানমন্ত্রীর সাক্ষাত পাননি গভর্নর

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে সময় চেয়ে সাক্ষাত পাননি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ডক্টর আতিউর রহমান। ঘটনা তদন্তে সাবেক গভর্নর ডক্টর ফরাসউদ্দিনকে প্রধান করে ৪ সদস্যের কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ ঘটনায় কেন্দ্রীয় ব্যাংক ব্যবস্থাপনা কর্তৃপক্ষের উপর ক্ষুব্ধ অর্থমন্ত্রী। এ বিষয়ে আজ বেলা ১১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করবেন অর্থমন্ত্রী।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী ৪ ফেব্রুয়ারি রাতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের বাংলাদেশ ব্যাংকের একাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ চুরি যায়। বিষয়টি অর্থমন্ত্রীকে সময় মতো না জানানো এবং পুরো ঘটনাটি চেপে যাওয়ার বিষয়ে সচিবালয়ে সাংবাদিকদের কাছে তীব্র ভাষায় ক্ষোভ প্রকাশ করেন অর্থমন্ত্রী।

সোমবার মন্ত্রী পরিষদের বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে আবারো কথা বলেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিদ বলেন, আমি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করব বলেছিলাম, আলোচনা আমার হয়েছে। আর কিছু স্টেটমেন্ট নাই। গভর্নর ফিরে আসলে আই উইল… স্টেটমেন্ট।

অর্থমন্ত্রীর কাছে প্রশ্ন ছিলো টাকা চুরির এ ঘটনায় বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদে কোন পরিবর্তন আসছে কিনা? জবাবে অর্থমন্ত্রী আরো বলেন, ডেফিনেটলি দেয়ার উড বি চেইঞ্জেস। এতো বড় একটা সিরিয়াস ব্যাপার। আই টেক ইট ভেরি সিরিয়াসলি।

সোমবার ভারত সফর শেষে দেশে ফেরেন বাংলাদেশ ব্যাংক গর্ভনর। সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় চান গর্ভনর। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে রাতে দেখা করতে পারেননি তিনি। এ অবস্থায় বাংলাদেশ ব্যাংক পরিচালনা পর্ষদের আজকের জরুরি সভাও স্থগিত করা হয়েছে।