চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

প্রথমবারের মতো বাংলাদেশ থেকে সরাসরি ইতালির পথে রপ্তানি পণ্য

প্রথমবারের মতো বাংলাদেশ থেকে গার্মেন্টস পণ্য নিয়ে আজ সরাসরি ইতালির উদ্দেশ্যে রওনা হয়েছে ‘এমভি সোঙ্গা চিতা’ নামের জাহাজ। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, বিজিএমইএ এবং ইউরোপিয়ান রাষ্ট্রদূতরা এ কার্যক্রমকে পোশাক রপ্তানির ক্ষেত্রে নতুন এক মাইলফলক বলে উল্লেখ করেছেন।

আজ সোমবার বেলা পৌঁনে তিনটায় চট্টগ্রাম বন্দর থেকে ইতালি সরাসরি কনটেইনার জাহাজ চলাচলের মধ্য দিয়ে চট্টগ্রাম বন্দরে নতুন ইতিহাস সৃষ্টি হয়েছে।

কন্টেইনার জাহাজ ‘এমভি সোঙ্গা চিতা’ গত শনিবার ইটালি থেকে সরাসরি এসে চট্টগ্রাম বন্দরে ভিড়েছিল। দু’দিনের মধ্যে গার্মেন্টস পণ্য ভর্তি ৯শত ৮৩ টিইইউস কন্টেইনার নিয়ে জাহাজটি ইতালির উদ্দেশ্যে ছেড়ে যায়।

ইউরোপিয়ার রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, ইইউ এর ২৭টি দেশ অনেকগুলো সেক্টরে বাংলাদেশের সাথে সম্পর্ক উন্নয়নে আগ্রহী। আজকের এই পদক্ষেপ কমার্শিয়াল সেক্টরে সম্পর্কের উন্নতি সাধন করবে বলে জানান তিনি।

এর আগে চট্টগ্রাম বন্দর থেকে শ্রীলঙ্কা, মালয়েশিয়া কিংবা সিঙ্গাপুর বন্দরে রপ্তানি পোশাক পাঠানো হতো। সেখান থেকে বড় জাহাজে করে পুনরায় কনটেইনারগুলো ইউরোপ আমেরিকায় নেয়া হতো। এতে সময়ক্ষেপণসহ ব্যয় হতো অনেক বেশি। চট্টগ্রাম থেকে সরাসরি ইতালি জাহাজ চলাচল শুরু হওয়ায় সময় ও ভাড়া অনেক কমবে বলে জানায় সংশ্লিষ্টরা।

আগামী ১৫ থেকে ১৬ দিনের মধ্যে জাহাজটি ইতালিতে পৌঁছাবে বলে আশা করছেন তারা।