চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

প্রতিশোধ নিতে ৩০০ কুমির হত্যা

ইন্দোনেশিয়ার ওয়েস্ট পাপুয়াতে একদল উচ্ছৃঙ্খল গ্রামবাসী প্রাণীদের অভয়াশ্রমে গিয়ে অন্তত ৩০০টি কুমিরকে হত্যা করেছে। এর আগে কুমিরের আক্রমণে একজনের মৃত্যুর ঘটনার প্রতিশোধ নিতে এই ঘটনা ঘটায় তারা।

সেখানকার কর্মকর্তা ও পুলিশ জানিয়েছে, তারা আক্রমণ রোধ করতে পারেনি তবে এখন অভিযোগ দায়ের করা হতে পারে। ইন্দোনেশিয়ায় সংরক্ষিত প্রজাতির হত্যা একটি অপরাধ। এর জন্য জরিমানা ও কারাদণ্ডের সাজা ভোগ করতে হতে পারে। 

শুক্রবার কুমিরের ফার্মে প্রজনন অভয়স্থলে সবজি সংগ্রহ করার সময় এক গ্রামবাসী নিহত হয়।ইন্দোনেশিয়ার প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ এজেন্সির প্রধান বলেন, কর্মীরা কোনো একজনের সাহায্য চেয়ে চিৎকার শুনেছিলো। তারা দ্রুত সেখানে গেলে দেখে একজনকে কুমির আক্রমণ করেছে।

শনিবার তার শেষকৃত্য শেষে শ’য়ে শ’য়ে রাগান্বিত মানুষ সেই অভয়াশ্রমে যায় ছুরি, বেলচা, হাতুরি নিয়ে। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, গ্রামবাসী প্রথমে কুমির ফার্মের অফিসে আক্রমণ করে। তারপর অভয়াশ্রমে থাকা ২৯২টি সরীসৃপের সবকটিকেই হত্যা করে।

এর আগে প্রজনন সংরক্ষিত নোনাপানি ও নিউ গিনির কুমির সংরক্ষণের লাইসেন্স নিয়ে খোলা হয়েছিলো ফার্মটি। সেখানে প্রাণীর সংরক্ষণ ও কিছু প্রাণী চাষ করার কথা ছিলো।