চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

প্রকৃতিতে একুশের আবহ

২১ শে ফেব্রুয়ারি বাংলাদেশসহ সারা বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। হাজারো আত্মত্যাগের বিনিময়ে অর্জিত বাঙ্গালীর চিরায়ত ঐতিহ্য ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ বাংলাভাষা।

এ ভাষা মিশে আছে বাংলার প্রকৃতির অবারিত প্রান্তরে। মাতৃভাষা বাংলার জন্য বাঙ্গালীর রক্তে রচিত হয় একুশের সোপান, যা আজ বিশ্বময় সকল মাতৃভাষার মর্যাদার প্রতীক হয়ে উঠেছে।

প্রতি বছর একুশের প্রথম প্রহর থেকেই শুরু হয় ভাষা সৈনিকদের প্রতি বাঙ্গালীর শ্রদ্ধা নিবেদন। প্রত্যেক বাঙ্গালীই গর্ববোধ করে তার মাতৃভাষার জন্য। প্রজন্ম থেকে প্রজন্মতরে চলমান আমার মায়ের মুখের কথা যেন শুধু মানুষের মুখের ভাষা নয় এই ভাষা ছড়িয়ে আছে বাংলার প্রকৃতির সব জায়গায়।

রিমঝিম পাহাড়ি ঝর্ণা, কলকল ছন্দে বয়ে চলা নদী বা ফসলের মাঠে বাতাসের দোলা, এসব নিয়েই তৈরি হয়েছে বাঙলার নিজস্ব ভাষা। ভোরের পাখির সুরেলা গান, তপ্ত দুপরে শুকনো পাতার মর্মর ধ্বনি আর রাতের শূন্যতার মাঝে ঝিঁ ঝিঁ পোকার অবিরাম ডাক আমাদের দেশ মাতৃকার অবিচ্ছেদ্য অংশ।

বাংলার প্রকৃতির বিভিন্ন বন্য প্রাণীও যেন তাদের নিজস্ব ভাষাতে যোগাযোগ করে। কিন্ত প্রকৃতির সব ভাষা হয়তো আমরা বুঝতে পারি না। তাই না বুঝেই হারিয়ে ফেলেছি প্রকৃতির ভাষা সৃষ্টিকারী বিভিন্ন উপাদান।

বাঙ্গালীর প্রাণের মাতৃভাষা দিবস পালনের সাথে সাথে বাংলার প্রকৃতি সংরক্ষণ হোক আমাদের অঙ্গিকার।