চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পোশাক শ্রমিকদের বোনাস ২১ রোজার মধ্যে

একুশ রোজার মধ্যেই পোশাক কারখানার শ্রমিকদের ঈদ বোনাস দিতে মালিকদের
অনুরোধ জানিয়েছে সরকার। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল
হক বলেছেন, গার্মেন্টসসহ অন্যান্য শিল্প–কারখানার শ্রমিকদের জুন মাসের বেতন ঈদের
আগেই পরিশোধ করতে হবে। উৎসব ভাতা ১৫ থেকে ২১ রমজানের মধ্যেই দিতে হবে।

রোববার সচিবালয়ে গার্মেন্টস শিল্পসহ অন্যান্য শিল্পকারখানা পরিস্থিতি পর্যালোচনায় গঠিত ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির এক সভায় এ সিদ্ধান্ত হয়।

সভা শেষে কমিটির আহবায়ক শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক সাংবাদিকদের সভায় নেওয়া সিদ্ধান্তের কথা জানান।

প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেন, রমজানে যেন কোনো শ্রমিককে ছাঁটাই করা না হয়, সভায় সে বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া গত কয়েক বছরের মতো এবারও পোশাক কারখানা যাতে পর্যায়ক্রমে ছুটি দেওয়া হয়, সে সিদ্ধান্তও হয়েছে।

এসব সিদ্ধান্ত মানার জন্য মালিকদের প্রতি অনুরোধ জানান প্রতিমন্ত্রী।

এছাড়া রোজার ঈদের আগেই শ্রমিকদের জুন মাসের বেতন পরিশোধ এবং প্রতিবারের মতো এবারও ঈদের আগে ধাপে ধাপে কারখানায় ছুটি দিতে বলা হয়েছে।

ঈদের আগে বকেয়া বেতন ও বোনাসের দাবিতে শ্রমিক বিক্ষোভের খবর প্রতিবছরই সংবাদ শিরোনামে আসে। এ কারণে সরকারের পক্ষ থেকে মালিকদের সঙ্গে বৈঠক করে কিছু নির্দেশনা বেঁধে দেওয়া হচ্ছে গত কয়েক বছর ধরে। চাঁদ দেখা সাপেক্ষে এবার ৬ অথবা ৭ জুন রোজা শুরু হতে পারে। তার এক মাস পর হবে রোজার ঈদ।

প্রতিমন্ত্রী বলেন, ঈদের আগেই শ্রমিকদের জুন মাসের বেতন পরিশোধ করতে কারখানা মালিকদের অনুরোধ করেছি। আমরা তাদের বলেছি, ঈদের ছুটিতে যাওয়ার সময়ই যেন শ্রমিকদের জুন মাসের বেতন দিয়ে দেওয়া হয়।

শ্রমিকদের সঙ্গে আলোচনা করে কারখানা মালিকরা উৎসব ভাতা দেন জানিয়ে চুন্নু বলেন, ১৫ থেকে ২১ রোজার মধ্যে শ্রমিকদের ওই বোনাস পরিশোধ করতে মালিকদের অনুরোধ করা হয়েছে।রমজান মাসে কোনো শ্রমিককেই যেন ছাঁটাই করা না হয়, সে বিষয়েও কারখানার মালিকদের অনুরোধ জানানো হয়েছে।

গত কয়েক বছরের মত এবারও সব পোশাক কারাখানায় একসঙ্গে ঈদের ছুটি না দিয়ে ধাপে ধাপে ছুটি দিতে মালিকদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে শ্রম প্রতিমন্ত্রী জানান। শ্রম সচিব মিকাইল শিপার ছাড়াও গার্মেন্ট মালিক, শ্রমিক সংগঠনের প্রতিনিধি এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।