চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা

সম্প্রতি লাগাম ছাড়া দাম বৃদ্ধি পাওয়ায় জরুরি ভিত্তিতে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। রোববার দেশটির কেন্দ্রীয় সরকারের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই নির্দেশনা জারি করা হয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান টুডে এ তথ্য জানিয়েছে।

গত দেড় সপ্তাহে যেভাবে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে তাতে করে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে।  এর ফলে তাৎক্ষণিক প্রভাব মুক্ত থাকতে পরবর্তী নির্দেশ দেয়া পর্যন্ত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা বলবত থাকবে বলে জানানো হয়েছে।

শুধু রপ্তানি নয়, দেশের অভ্যন্তরীণ যাদের কাছে পেঁয়াজের মজুদ আছে তাদেরকে সংকট মোকাবিলায় বাজারে পেঁয়াজের সরবরাহ করতে বলা হয়েছে।  খুচরা ব্যবসায়ীদের জন্য ১০০ কুইন্টাল, পাইকারি ব্যবসায়ীদের জন্য ৫০০ কুইন্টালের বেশি পেঁয়াজ মজুদ না রাখতে মন্ত্রণালয় থেকে নির্দেশ দেয়া হয়েছে।

মন্ত্রী রামবিলাস পাসোয়ান এক টুইট বার্তায় জানান, পরিস্থিতি মোকাবিলায় সবরকম চেষ্টা চালানো হচ্ছে। কর্মকর্তারা গিয়ে কৃষকদের সঙ্গেও কথা বলছেন।

গত দেড় সপ্তাহের মধ্যে দিল্লিতে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়ে ৮০ ছুঁয়েছে।  ভারতের কোথাও ৭০টাকা, কোথাওবা ৮০, আবার কোথাও ৯০টাকা দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। দিল্লির মান্ডি এবং বাজারে দাম বাড়ার একটাই কারণ জানা যাচ্ছে, তা হলো বন্যা।

দিল্লিতে পেঁয়াজ সবচেয়ে বেশি আসে মহারাষ্ট্রের নাসিক থেকে। প্রচণ্ড বৃষ্টিতে অর্ধেক ফসল নষ্ট হয়েছে। গত তিন বছর পেঁয়াজ-চাষিরা ফসলের দাম পাননি। গত বছর তো তারা রাস্তায় পেঁয়াজ ফেলে দিয়েছিলেন।

তখনও রাজ্য সরকার কিছু করেনি, এখনো কিছু করছে না। বরং সব দোষ চাষিদের ঘাড়ে চাপিয়ে দেওয়া হচ্ছে। সরকারিভাবে বা হচ্ছে, মহারাষ্ট্র ছাড়া দক্ষিণ ভারত, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, গুজরাটে প্রবল বৃষ্টির ফলে নতুন ফসল উঠতে দেরি হয়েছে। সে কারণে নভেম্বরের আগে দাম আগের মতো কম হওয়ার সম্ভাবনা একেবারেই কম।

পাকিস্তান হয়ে এরই মধ্যে ভারতে ঢুকতে শুরু করেছে পেঁয়াজ ভর্তি আফগান ট্রাক। এছাড়া খুব শিগগিরই আরো ৩০ থেকে ৩৫ ট্রাক পেঁয়াজ ভর্তি লরি খুব ভারতের উদ্দেশে রওনার অপেক্ষায়।

দাম বাড়ার কারণে আফগান ব্যবসায়ীরা ভারতে পেঁয়াজ রপ্তানিতে বিশেষ আগ্রহী হয়ে উঠেছেন। ভারতে এর দাম ৩০ টাকা কেজি দরে না পৌঁছানো পর্যন্ত তারা রপ্তানি জারি রাখতে আগ্রহী বলে জানিয়েছেন আফগান ব্যবসায়ীরা।

পেঁয়াজ ভারতের অন্যতম রপ্তানি খাত। দেশটি বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কায় সবচেয়ে বেশি পেঁয়াজ রপ্তানি করে থাকে।