চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পেঁয়াজের বীজ চাষীদের সর্বোচ্চ প্রণোদনা দেবে সরকার: কৃষিমন্ত্রী

ফরিদপুর প্রতিনিধি: কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক বলেছেন, আগামী বছর পেঁয়াজের বীজ চাষীদের সর্বোচ্চ প্রণোদনা দেবে সরকার। কৃষিতে সহযোগিতার কথা সর্বদাই ভাবছে, কৃষকরা যাতে ন্যায্য মূল্য পায় তার জন্য সরকার কাজ করছে।

বৃহস্পতিবার কৃষি মন্ত্রী ড.আব্দুর রাজ্জাক ফরিদপুরে সাহিদা বেগমের পেঁয়াজ বীজের মাঠ পরির্দশন কালে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, পচনশীল পেঁয়াজ রক্ষণের জন্য ব্যবস্থা করা হবে, এ ব্যাপারে সরকার বীজ ও পেয়াজের উৎপাদন ও কৃষক যাতে দাম পায় তার ব্যবস্থা করা হবে। তিনি কৃষকদের বাঁচানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে। তাই গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ এর গুরুত্ব দিয়েছে। কৃষকের সার্থ রক্ষা করতে সরকারের ভূমিকা অগ্রাধিকার দেওয়া হবে। মাঠের সমস্যা দেখে ও চাষীদের সাথে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে। সমস্য হলো যে আামাদের পেঁয়াজ যখন থাকে না তখন ভারত সরকার এ সুযোগ নেয়।

কৃষিসম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এবছর ১,৪৫০ হেক্টর লক্ষমাত্রা থাকলেও ১,৭১৪ হেক্টর জমিতে পেঁয়াজ বীজ আবাদ করা হয়েছে,ফলন পাওয়া যাবে ৮৯১ মেট্রিক টন। গত বছর ১,৭১১ হেক্টর জমিতে পেঁয়াজ বীজ চাষাবাদ করে ফলন পাওয়া গেছে ৮৯০ মেট্রিক টন। ঘূর্ণিঝড় জাওয়াদের কারণেই আনুপতিক হারে গতবারের চেয়ে ফলন কম, উৎপাদন খরচ বেশী হয়েছে।

দেশের পেঁয়াজের চাহিদা পূরণ করার লক্ষে গ্রীষ্মকালীণ পেঁয়াজ বীজের আবাদে উদ্বুদ্ধ করছে কৃষি বিভাগ এবং আগামী তিন বছরের মধ্যে পেঁয়াজের ঘাটতি মেটাতে প্রকল্প হাতে নিয়েছে সরকার।