চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পেঁয়াজের কেজি ৮৫ টাকা, ডিমের হালি ৪০

বাজারে পেয়াঁজের পাশাপাশি বেড়েছে ডিম ও ব্রয়লার মুরগির দাম। গত ১০ থেকে ১২ দিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিপ্রতি বেড়েছে ২৫ থেকে ৩০ টাকা, প্রতি হালি ডিমের দাম বেড়েছে ৫ থেকে ৭ টাকা। আর প্রতি কেজি ব্রয়লারে দাম বেড়েছে ১০ টাকা।

রাজধানীর কারওয়ান বাজার, হাতিরপুল, মালিবাগসহ কয়েকটি বাজার ঘুরে দামের এই চিত্র পাওয়া গেছে।

সরেজমিনে দেখা গেছে, বাজারে দেশি বাছাই করা পেঁয়াজ ৮০ থেকে ৮৫ টাকা, মাঝারি দেশি পেঁয়াজ ৮০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৬৫ টাকা ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আর প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৪০ টাকায় এবং প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪০ টাকা থেকে ১৪৫ টাকা ধরে।

এছাড়া প্রায় সব ধরনের সবজির কেজি বিক্রি হচ্ছে ৪০ টাকার উপরে।

ব্যবসায়ীরা বলেছেন, সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকে পেঁয়াজের দাম বাড়তি। ভারতে পেঁয়াজের দাম বাড়ানোর কারণে বাংলাদেশেও দাম বাড়ছে। তাদের যুক্তি আমদানী নির্ভর হওয়ায় দেশে পেঁয়াজের দাম বেড়েছে। আর সরবরাহ কম থাকায় দাম বাড়ছে ডিম ও ব্রয়লার মুরগীর। এছাড়া শীতের আগমনে সবজির দাম উর্ধ্বমুখি।

কারওয়ান বাজারের লাকসাম বাণিজ্যালয়ের বিক্রেতা মোস্তফা বলেন, ভারতে দাম বাড়ার কারণে দেশে পেঁয়াজের দাম বেড়েছে। কারণ দেশে উৎপাদন হলেও বাংলাদেশকে পুরো চাহিদা মেটাতে ভারত থেকে আমদানি করতে হয়। এই জন্য সেখানে বাড়লে বাংলাদেশেও দাম বাড়ে।

দাম বেড়ে যাওয়ায় সম্প্রতি পেঁয়াজের সরবরাহ ঠিক রাখতে মিশর, মিয়ানমার ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ইতোমধ্যে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে বলে জানা গেছে।

বাজারে এই পেঁয়াজ আসলে দাম কমে যাবে বলে জানান এই ব্যবসায়ী।

বাণিজ্য মন্ত্রণালয়ের হিসাবে, দেশে বছরে পেঁয়াজের চাহিদা রয়েছে প্রায় ২৪ লাখ টনের মতো। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতে, এবার দেশে পেঁয়াজ উৎপাদন হয়েছে ২৩ লাখ টনের মতো। অবশ্য এর প্রায় ৩০ শতাংশ সংরক্ষণকালে পচে যায়। বাংলাদেশ ব্যাংকের হিসাবে, গত বছর ভারত থেকে প্রায় ১১ লাখ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

এক সপ্তাহের ব্যবধানে বেড়েছে ডিমের দামও। বাজারে গিয়ে দেখা গেছে, প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৪০ টাকা ধরে। অর্থাৎ প্রতিটি ডিমের দাম পড়ছে ১০ টাকা। এক সপ্তাহ আগেও এই ডিমের হালি বিক্রি হয়েছে ৩২ থেকে ৩৫ টাকা ধরে।

কারওয়ান বাজারের ডিম বিক্রেতা জাহাঙ্গির আলম বলেন, ডিমের সরবরাহ কম। শীতের সময় ডিমের দাম একটু বাড়তি থাকে। সামনে শীতের মৌসুম আসছে তাই ডিমের দাম বাড়ছে। এছাড়া সার্বিকভাবে ব্যয় বেড়ে যাওয়ায় অনেকেই মুরগির খামার বন্ধ করে দিচ্ছে।

ফলে মুরগির দামের পাশাপাশি ডিমের দাম বাড়ছে বলে মনে করেন তিনি।

তবে এই বাড়তি দামের সময়কাল দীর্ঘস্থায়ী হবে না বলে তার বিশ্বাস। তিনি বলেন, সরবরাহ বাড়লে বাজারে অটোমেটিক দাম কমে যাবে। এসব পণ্যের দাম এই ভাবে উঠানামা করে। এটা স্বাভাবিক প্রক্রিয়া।

এছাড়া বাজারে সব ধরনের সবজির দাম উর্ধ্বমুখি। ৩৫ থেকে ৪০ টাকার নিচে কোনো সবজির দাম দেখা যায়নি। তবে শীতকালীন সবজি শীমের কেজি বিক্রি হচ্ছে ১২০ টাকা ধরে।

সবজির দামের বিষয়ে হাতিরপুল বাজারের সবজি বিক্রেতা দুলাল হোসেন বলেন, বাজারে শীতের সবজি আসা শুরু হইছে। এখন সবজির দাম বাড়বে। প্রতিবছরই বাড়ে। বাজারে যখন সব ধরনের শীতের সবজি তখন আসবে দাম কমে যাবে।