চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পুলিশ কেনো টার্গেট

পুলিশ খুনের ঘটনায় রাজনৈতিক সম্পৃক্ততার পাশাপাশি দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতিকে বাধাঁগ্রস্থ করতে কোনো কোনো রাজনৈতিক দল জড়িত বলে মন্তব্য করেছেন অপরাধ ও নিরাপত্তা বিশ্লেষকরা। পুলিশ বাহিনীকে নাজেহাল করা ছাড়াও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বর্তমান সরকারের কর্মকান্ডকে প্রশ্নবিদ্ধ করাও তাদের লক্ষ বলেও জানান তারা।

স্বল্পসময়ের ব্যবধানে দু’জন পুলিশ হত্যা ও চলমান নানা বিষয়ে চ্যানেল আই অনলাইনকে এসব কথা বলেছেন দেশের অপরাধ ও নিরাপত্তা বিশ্লেষকরা।

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) মুহাম্মদ নূরুল হুদা প্রকাশ্য দিবালোকে পুলিশ খুনের বিষয়ে চ্যানেল আই অনলাইনকে বলেন, প্রথমতঃ এ সব খুনের বিষয়ে একটি রাজনৈতিক লক্ষ থাকতে পারে। কারণ সাধারণ খুনি সন্ত্রাসীরা পুলিশকে এভাবে খুন করতে পারে না।

পুলিশের উপরে আঘাত সরকারের ওপরে আঘাত উল্লেখ করে তিনি বলেন, ‘পুলিশ সরকারের একটি দৃশ্যমান প্রতিনিধিত্বকারী সংস্থা। যদি তাদেরকে কোনোভাবে আঘাত করা যায় তাহলে তো সরকারকেই আঘাত করা হলো। এ থেকেই তারা এমন অপরাধ করতে উৎসাহী হচ্ছে। আর এটাতো নতুন কথা না; পৃথিবীর প্রতিটি দেশেই সরকারকে হেনস্তা করতে এমন হত্যাকাণ্ড ঘটানোর নজির আছে।’

পুলিশ খুনের বিষয়ে নিরাপত্তা বিশ্লেষক ব্রিগেডিয়ার জেনারেল এম. সাখাওয়াত হোসেন চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘পুলিশের উপর এ হামলাগুলো অন্যরকম একটা ইঙ্গিত দেয়। মনে হয় এ হামলাতে অন্য কেউ জড়িত। এ হামলার ফলে অভ্যান্তরীন নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। যারা এ রাষ্ট্রযন্ত্রের প্রতি বিশ্বাস রাখতে পারছে না, তারাই এমন ঘটনা ঘটিয়ে সে বিশ্বাসে ফাটল ধরাতে চাচ্ছে।’

ব্লগার হত্যার মতো পুলিশ হত্যার একটি সন্ত্রাসী ধারা তৈরি হচ্ছে উল্লেখ করে সাখাওয়াত হোসেন বলেন, দেশে যেমন ব্লগার হত্যার নতুন ধারা তৈরি হয়েছে তেমনি পুলিশ হত্যার নতুন একটা ধারা সৃষ্টি হয়েছে। পুলিশ হত্যার জন্য নতুন ধারা যুক্ত হয়েছে।

পুলিশ খুনের সঙ্গে সম্ভাব্য জড়িতদের বিষয়ে তিনি বলেন, এ সব খুনের ঘটনা এমন কোনো দল বা গোষ্টি করছে, যাদের কোনো তথ্য মনেহয় এ মুর্হুতে পুলিশের কাছে নেই। তবে একটা কথা অবশ্যই বলা যায়, ‘তারা রাষ্ট্রের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভেঙ্গে ফেলার’ জন্যই এমনটি করছে।

বুধবার সকালে আশুলিয়ায় শিল্প পুলিশের চেকপোস্টে দুর্বৃত্তদের হামলায় ১ পুলিশ কনস্টেবল নিহত হন। আহত হন আরো ৪ পুলিশ সদস্য। এর আগে রাজধানীর মিরপুরে পর্বতা সিনেমা হলের কাছে দারুস সালাম চেকপোস্টে যেখানে তল্লাশির সময় ছুরিকাঘাতে নিহত হন পুলিশ কর্মকর্তা ইব্রাহিম মোল্লা।