চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পিলখানা মামলায় রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ

পিলখানা হত্যা মামলায় ডেথ রেফারেন্সে যুক্তি উপস্থাপন শেষ করেছে করেছে রাষ্ট্রপক্ষ। নিম্ন আদালতে দেওয়া ১৫২ আসামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখার পক্ষে যুক্তি দিয়েছেন এটর্নি জেনারেল। আগামীকাল থেকে হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে শুরু হবে আসামীপক্ষের আপিলের উপর শুনানি।

২০১৩ সালের ৫ নভেম্বর বিচারিক আদালত পিলখানা হত্যা মামলায় ১৫২ জনকে মৃত্যুদণ্ড, ১৬১ জনকে যাবজ্জীবন, ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ২৭৮ জনকে খালাস দেন। মৃত্যুদণ্ড অনুমোদন সংক্রান্ত ডেথ রেফারেন্স এর সঙ্গে ১১৪টি আপিল ও ১৪১টি জেল আপিল শুনানির জন্য হাইকোর্টে গঠন করা হয় তিন বিচারপতির বৃহত্তর বেঞ্চ।

শুনানির সময়ে হত্যাকান্ডের ঘটনাস্থল পিলখানা পরিদর্শন করেন তিন বিচারপতি, এটর্নি জেনারেল ও আসামীপক্ষের আইনজীবী। প্রথমেই ডেথ রেফারেন্সের যুক্তি কিভাবে উপস্থাপন করা হয় সে সম্পর্কে বলেন এটর্নি জেনারেল।

এটর্নী জেনারেল মাহবুবে আলম বলেন, চারভাগে আসামীদের ভাগ করেছি। একভাগ হলো যারা ষড়যন্ত্রে ছিলো তারপর হত্যাকান্ডে অংশগ্রহণ করেছে। আরেকভাগ হলো যারা ষড়যন্ত্রে ছিলো না কিন্তু সরাসরি হত্যাকাণ্ডে অংশগ্রহণ করেছে, আরেক গ্রুপ তাদেরকে কেউ মারতে দেখেনি কিন্তু তারা অস্ত্র হাতে নিয়ে পিলখানায় দরবার হলের দিকে দৌড়ে গেছে গুলি ছুড়তে ছুড়তে আর শেষ গ্রুপ হলো যারা কবর দিয়েছে, মাটি চাপা দিয়েছে লাশ গুলোকে। আসামীদের ব্যাপারে সাক্ষ্য উপস্থাপন করে প্রাথমিকভাবে আমাদের আইনের কতগুলো ডিসিশন সেগুলো আজকে আমরা কোর্টকে দিয়েছি।

দণ্ড বহালের উপর আইনী যুক্তিও দেন তিনি। এটর্নী জেনারেল মাহবুবে আলম বলেন, ডেথ রেফারেন্সের ব্যাপারে আমাদের প্রাথমিক বক্তব্য আজকে শেষ হয়েছে।

আগামীকাল আসামী যারা আপিল ফাইল করেছে তাদের আইনজীবী এই আপিলের উপরে তাদের বক্তব্য শুরু করবে।

এটর্নি জেনারেল বলেছেন হত্যাকাণ্ডের সময়ে যে ঘৃণ্যতম অপরাধ সংঘঠিত হয়েছিল তা আদালতের নজরে এনেছেন তিনি।