চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পাম ডি’অর জিতলো ‘আই ডেনিয়েল ব্লেক’

জমকালো আয়োজনে পর্দা নামল ৬৯তম কান চলচ্চিত্র উৎসবের। ‘আই ডেনিয়েল ব্লেক’ ছবির জন্য আসরের সেরা পুরস্কার ‘পাম ডি’অর’ জিতেছেন ব্রিটিশ নির্মাতা কেন লোচ। সেরা অভিনেতা শাহাব হোসেইনী আর জ্যাকলিন জোসে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন। সেরা নির্মাতার পুরস্কার জিতেছেন যৌথভাবে ক্রিশ্চিয়ান মাঙ্গু এবং অলিভিয়ার অ্যাসাইয়াস।

এবারের কান চলচ্চিত্র উৎসবের পুরস্কার ঘোষণার জন্য দক্ষিণ ফ্রান্সের ‘পালে দে ফেস্টিভাল্সএ দে কোঁগ্র’ থিয়েটারে বসেছিল তারকাদের মিলন মেলা। সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ‘আই ডেনিয়েল ব্লেক’ ছবির জন্য সেরা পুরস্কার জিতেন ব্রিটিশ নির্মাতা কেন লোচ। দ্বিতীয়বারের মত কানের সর্বোচ্চ পুরস্কারে ভূষিত হন খ্যাতনামা এ নির্মাতা। এর আগে ২০০৬ সালে ‘দ্য উইন্ড দ্যাট শেকস দ্য বার্লি’র জন্য পাম ডি’অর জেতেন কেন লোচ।

‘দ্য সেলসম্যান’ চলচ্চিত্রের জন্য সেরা অভিনেতার পুরস্কার পান ইরানের অভিনেতা শাহাব হোসেইনী।‘মা রোসা’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেন ফিলিপিন্সের অভিনেত্রী জ্যাকলিন জোসে।

‘গ্রাজুয়েশন’ এবং ‘পারসোনাল শপারস’ ছবির জন্য যৌথভাবে সেরা নির্মাতা হয়েছেন ফ্রান্সের চলচ্চিত্রকার অলিভিয়ার অ্যাসাইয়াস এবং রোমানিয়ান নির্মাতা ক্রিশ্চিয়ান মাঙ্গু। এবারের কান এর আসরে সাড়া জাগায় আফগান নির্মাতা শারবানো সাদাতের ‘ওফ এন্ড শিপ’ ছবিটি। ‘ডিরেক্টর ফোর্ডনাইটস’ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড জিতে চলচ্চিত্রটি।

১২ দিনের এ উৎসবে বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্রের পাশাপাশি ইমপ্রেস টেলিফিল্ম-এর ছবি ‘অজ্ঞাতনামা’ এবং অমিতাভ রেজার আয়নাবাজি’র প্রদর্শন ছিল উল্লেখযোগ্য ঘটনা। ছবি দুটি উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দু ফিল্মে প্রথমবারের মতো প্রিমিয়ার হয়।