চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পাখিরা বেঁচে থাক

এটা একটা বড় খবর হতে পারতো। সভ্যতার মাপকাঠিতে সেসব দেশ এগিয়ে, সেসব দেশের গণমাধ্যম খবরটি পেলে লুফে নিতো। তা খবরটি কী? ছোট্ট একটিচড়ুই পাখির প্রাণ রক্ষায় ছুটে এলো ফায়ার সার্ভিসের দুটি ইউনিট। সঙ্গে দমকল বাহিনীর ১০জন সদস্য। তারা যথাযথ পেশাদারিত্বের সঙ্গে সুতোয় আটকেপড়া পাখিটিকে মুক্ত করলেন। ছেড়ে দিলেন আকাশে।

ঘটনা বাংলাদেশের রাজশাহী শহরের। শহরের আলুপট্টি এলাকায়ঘুড়ির সুতো পেঁচিয়ে ছিলো বিদ্যুতের তারে। সেই সুতোয় আটকে যায় চড়ুই পাখির পা। তারপর মুক্তির জন্য প্রাণপনে যুদ্ধ চলতে থাকে। কিন্তু মুক্তি মেলে না। দৃশ্যটি চোখে পড়ে সংবাদকর্মী সৌরভ হাবীবের। তিনি পাখিটিকে উদ্ধারের জন্য ফোন করেন ফায়ার সার্ভিসে। ভরসা ছিলো, আবার দ্বিধাও ছিলো; ‘আসবে তো ফায়ার সার্ভিস।’ শেষতক ভরসারই জয় হয়। দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যায় ফায়ার সার্ভিসের দুটি ইউনিট। দমকল বাহিনীর কর্মীরা সুতোর সঙ্গে পা আটকে থাকা চড়ুই পাখিটিকে মুক্ত করে ছেড়ে দেন আকাশে। আর ছাড়া পেয়ে কিচির মিচির শব্দে কৃতজ্ঞতা জানিয়ে আকাশে উড়াল দেয় পাখিটি।পাখিটি উদ্ধারের এ দৃশ্য দেখতে জড়ো হয়েছিলেন অনেকে। তারা হাততালি দিয়ে উল্লাস প্রকাশ করেছেন। ধন্যবাদ দিয়েছেন দমকল কর্মীদের। আর সেই কর্মীবাহিনীর একজন বলেন, যে কোনো দুর্ঘটনায় সাড়া দেয়া তাদের দায়িত্ব। প্রত্যেকটা প্রাণেরই মূল্য দেন তারা। যে কোনো দুর্ঘটনায় ছুটে যাওয়াই তাদের কাজ।

আর যে সংবাদকর্মী ফোন করেছিলেন ছোট্ট পাখির জীবন বাঁচাতে, সেই সৌরভ হাবিব জানান, একটু হতাশা, দ্বিধা নিয়েই তিনি ফোন করেছিলেন ফায়ার সার্ভিসে। পাখির জীবন রক্ষায় ফায়ার সার্ভিসের গাড়ি ছুটে আসবে, এটা তিনি ধারণাও করতে পারেননি। অথচ ফোন করার কিছুক্ষণের মধ্যেই হুইসেল বাজিয়ে ছুটে আসে দুটি গাড়ি। ঘটনা দেখে মানুষ জমে যায়। তারা আতঙ্কিত হয়ে পড়ে এই ভেবে যে, কোথাও আগুন লেগেছে। পরে সব জানতে পেরে সেই মানুষ পরিণত হয় উৎসাহী দর্শকে।শহরজুড়ে হানাহানি। দখল-দূষণে মানুষের জীবনই যেখানে ত্রাহি, সেখানে পাখির জন্য ভালোবাসা দেখানোর ফুরসত কোথায়। ছোট্ট একটা দেশ। মানুষের চাপ অনেক। তাই দ্রুত কমে যাচ্ছে পাখির আবাসভূমি। শহরে নিতান্ত নাছোড় না হলে পাখির দেখাই পাওয়া যায় না। তারপরও শীতকালে অতিথি হয়ে আসে অনেক পাখি। তবে পবিবেশ বদলে যাওয়ায় সেই পাখির আসাও কমে যাচ্ছে। তাওপর আছে লোভী পাখি শিকারী। এতোসব বাজে ঘটনার বিপরীতে রাজশাহী শহরে একটি চড়ুই পাখির জীবন রক্ষায় এমন উদ্যোগ সাধুবাদ পাবে অবশ্যই।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)