চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পাকিস্তান থেকে মেধাবীদের অভিনব কায়দায় আইএসে নিয়োগ

“ভাই, তুমি চাইলেই উম্মাহ’র সম্পদ হতে পারবে”, পাকিস্তানী সাংবাদিক হাসান আবদুল্লাহকে এমন প্রস্তাব দেয় পাকিস্তানে জঙ্গি আইএস’র এক দালাল। তবে বর্তমান জীবনই অনেক বেশি ‘উপভোগ্য’ বলে জঙ্গি হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন তিনি।

কিন্তু সব পাকিস্তানীতো আর হাসানের মতো নন। তাই দেশটি থেকে দল ভারী করার তৎপরতা চালাচ্ছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএস। আন্তর্জাতিক পরিসরে ত্রাসের রাজত্ব কায়েম করা জঙ্গি গোষ্ঠীটি সাধারণ অস্ত্রধারী যোদ্ধাদের চেয়ে বরং বিভিন্ন ক্ষেত্রে প্রতিভাবানদের দলে টানার চেষ্টা করছে।

পাকিস্তানি সাংবাদিক হাসান আবদুল্লাহ’র বিষয়টিও সেরকম। কারণ হাসানকে দিয়ে আইএস’র প্রচারণা চালাতে সুবিধা হতো।

আইএসের এমন প্রস্তাবের খবরে এটা স্পষ্ট যে বহুদিন ধরে উগ্র মৌলবাদের অভ্যন্তরীন জঙ্গি বাজার পাকিস্তানে বড় ও বিশেষ জায়গা চাচ্ছে তারা। এজন্য আইবিএ গ্র্যাজুয়েট থেকে সাংবাদিক,প্রযুক্তিবিদদের কাছে আইএস পাঠাচ্ছে লোভনীয় নিয়োগ বার্তা।

এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে শঙ্কার কথা জানান পাকিস্তানের সিন্ধু প্রদেশের সন্ত্রাসবিরোধী বিভাগের প্রধান রাজা উমর খাত্তাব।

তিনি মনে করেন পাকিস্তানে আইএসের বিস্তার ঘটার যথেষ্ট সুযোগ রয়েছে।পাকিস্তানী গোয়েন্দাদের মতে কয়েক হাজার পাকিস্তানি মধ্যপ্রাচ্যে আইএসের হয়ে তথাকথিত ‘যুদ্ধ’ করছে। তাদের অনেকেই দেশে ফিরে জঙ্গি তৎপরতা চালাচ্ছে।

বিশেষ করে জঙ্গি বানাতে নারীদের ব্যবহার করছে আইএস। এই নারীরা অন্য সাধারণ নারীদেরকে ধর্মের ভয় দেখিয়ে আইএসে যোগ দেয়ার প্রস্তাব দিচ্ছে অত্যন্ত গোপনে। পাকিস্তানের কয়েকটি কলোনীর স্কুলে চালানো হচ্ছে আইএসের ভিডিও এমনকি তাদের তৎপরতা চলছে বিশ্ববিদ্যালয়গুলোতেও।

প্রথমে ইরাক,সিরিয়ায় আইএসের নৃশংস তৎপরতার কথা শোনা গেলেও গতবছর পাকিস্তানেও নিজেদের উপস্থিতি ঘোষণা করে আইএস। নৃশংসতা দিয়েই তারা জানায় পাকিস্তানেও উড়বে সেই আরবি হরফের কালো পতাকা। ২০১৫ সালের মে মাসে একটি বাসে গুলি চালিয়ে ইসমাইলি সম্প্রদায়ের ৪৫ জন মুসলিমকে গুলি করে হত্যা করা হয়। হামলার পর একটি চিরকুটে দায় স্বীকারের বার্তা রেখে যায় ইসলামিক স্টেট বা আইএস।