চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পঞ্চম দিনের খেলাও পরিত্যক্ত, ম্যাচ ড্র

শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ-সাউথ আফ্রিকার দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনের খেলাও পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। সোমবার আবহাওয়া অনুকূলে থাকলেও টানা তিনদিনের বৃষ্টিতে মাঠ খেলার অনুপযুক্ত থাকার কারণে ম্যাচটি ড্র ঘোষণা করা হয়।

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন টাইগার টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম ও সিরিজ সেরা হয়েছেন ডেল স্টেইন।

সাউথ আফ্রিকার বিপক্ষে সিরিজ শেষে মুশফিকুর রহিম জানিয়েছেন এই সিরিজ থেকে প্রাপ্তির কথা। নিজেদের আরও উন্নতি করতে হবে জানিয়ে তিনি বলেন, আমাদের আরও উন্নতি করার জায়গা রয়েছে। আমরা টেস্টে বিশ্ব সেরা দলের সাথে খেলেছি। এই টেস্টের জন্য সবাই অনেক পরিশ্রম করেছে। এই সিরিজ থেকে অর্জিত আত্মবিশ্বাস সামনে অস্টেলিয়া সিরিজে কাজে লাগবে বলে আমার বিশ্বাস।

প্রোটিয়া অধিনায়ক হাশিম আমলা অবশ্য খেলার চেয়ে বাংলাদেশ সফরে তাদের সুন্দর সময় কাটানোর কথা বলেছেন। বলেছেন বৃষ্টির কথাও।

হাশিম আমলা বলেন, প্রকৃতির ওপর কারো হাত নেই। আমরা খেলতে চেয়েছিলাম কিন্তু বৃষ্টির বাধায় তা সম্ভব হয়নি। তবে এখানে যতো দিন ছিলাম, আমরা বাংলাদেশের পরিবেশ বেশ উপভোগ করেছি। গ্রাউন্ডম্যানদের বিশেষ ভাবে ধন্যবাদ জানাই। কেননা, তারা মাঠকে খেলার জন্য তৈরি করতে অনেক চেষ্টা করেছেন।

এবার বৃষ্টির বাগড়ায় দ্বিতীয় টেস্টে একদিনের বেশি খেলা না হলেও আসন্ন অস্ট্রেলিয়া সিরিজের আগে আবহাওয়া স্বাভাবিক হয়ে আসবে বলে আশা টাইগার অধিনায়কের। এ প্রসঙ্গে তিনি বলেন, আশা করছি অস্ট্রেলিয়া সিরিজের আগে আবহাওয়া স্বাভাবিক হয়ে আসবে। সাউথ আফ্রিকার বিপক্ষে সিরিজে ছেলেরা ত্যাগ স্বীকার করেছে। ঈদেও বাড়িতে যেতে পারেনি।

নিজ দলের খেলোয়াড়দেরও প্রশংসা করতে ভুল করেননি আমলা। বিশেষভাবে উল্লেখ করেছেন ডেল স্টেইনের ৪০০ উইকেট পাওয়াকে। তিনি বলেন, বোলাররা প্রচুর পরিশ্রম করেছে। তাদের প্রশংসা করতেই হয়। আর বিশেষ করে স্টেইন। সে তো ৪০০ উইকেটের মাইলফলকে পৌঁছেছে এই টেস্টেই।

প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ছিলো ৮ উইকেট হারিয়ে ২৪৬ রান। এরপরে টানা তিনদিন আর বল গড়ায়নি মাঠে। বাংলাদেশের অন্যতম সেরা অলরাউন্ডার নাসির হোসেন ১৩ রানে অপরাজিত থাকেন। প্রথম দিনে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৬৫ রানের ইনিংসটি খেলেন অধিনায়ক মুশফিকুর রহিম। প্রোটিয়াদের পক্ষে বিশ্বসেরা টেস্ট বোলার ডেল স্টেইন এবং জেপি ডুমিনি তিনটি করে উইকেট শিকার করেন।