চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নেইমার অন্য ক্লাবে যেতে চাইলে কী করবে পিএসজি?

বার্সেলোনার কাছ থেকে নেইমারকে ছিনিয়ে আনতে খুব একটা ঝামেলা পোহাতে হয়নি পিএসজির। শুধু তার জন্য বেধে দেওয়া ২২২ মিলিয়ন ‘বাই-আউট ক্লজ’ পরিশোধ করতে হয়েছে ফরাসি ক্লাবটিকে। কিন্তু তাদের কাছ থেকে যদি নেইমারকে কোনও দল কেড়ে নিতে চায় সেক্ষেত্রে কী করবে পিএসজি?

নেইমার-পিএসজির চুক্তি বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে ক্লাব নেইমারকে পেতে চাইবে তাদের চড়া মূল্য পরিশোধ করতে হবে। নেইমারের সঙ্গে চুক্তি করার সময় কোনো ‘বাই-আউট ক্লজ’ রাখেনি প্যারিসের জায়ান্টরা! এটুকু শুনেই মনে হতে পারে তাহলে অন্য ক্লাবে যাওয়া নেইমারের জন্য সহজ। আসলে তা নয়।

‘বাই-আউট ক্লজ’ মূলত দেখা যায় স্প্যানিশ ফুটবলে। ইউরোপের বাকি লিগগুলোতে খুব একটা এ প্রথার চল নেই। সেসব লিগে খেলোয়াড় এবং ক্লাবের মধ্যকার চুক্তিকেই বড় করে দেখা হয়। যেমন নেইমারের সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তিকেই নিজেদের সুরক্ষা কবচ মানছেন পিএসজি সভাপতি দিদিয়ের কুইলোট।

চুক্তিতে থাকায় চাইলেই রিয়ালে যেতে পারছেন না নেইমার। মেয়াদ শেষ হলে তবেই স্পেনে স্বেচ্ছায় যেতে পারবেন বিশ্বের দামী ফুটবলার। চুক্তিতে নির্ধারিত সময়ের আগে যেতে চাইলে পিএসজির সঙ্গে নেইমারের দাম নিয়ে সমঝোতায় আসতে হবে রিয়ালকে।

সেই বিষয়টি মাথায় রেখেই নেইমারের সুরক্ষা ব্যবস্থা নিয়ে মাথা ঘামাচ্ছেন না দিদিয়ের কুইলোট। জানিয়েছেন চাইলেই রিয়ালে যেতে পারবেন না ব্রাজিলিয়ান তারকা, ‘নেইমারের চুক্তি লিগে নিবন্ধন করা আছে। এটাই আনুষ্ঠানিক চুক্তি। কোন বাই-আউট ক্লজ নেই। আর ফরাসি ফুটবলে বাই-আউট ক্লজ নিষিদ্ধ।’