চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের ব্যাপারে আমি নিশ্চিত: কোমি

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই-এর সাবেক প্রধান জেমস কোমি ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের ব্যাপারে নিশ্চিত, যেই নির্বাচনে হিলারি ক্লিনটনকে পরাজিত করে প্রেসিডেন্ট হন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সিনেটের গোয়েন্দাবিষয়ক কমিটির শুনানিতে রুশ হস্তক্ষেপের বিষয়ে তার ‘কোন সন্দেহ নেই’ বলে জানান তৎকালীন এফবিআই প্রধান। (সূত্র: বিবিসি)

বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত এই শুনানিতে বিভিন্ন বিষয়ে সাক্ষ্য দিচ্ছেন জেমস কোমি। গোয়েন্দা বিষয়ক কমিটির সিনেটররা মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে এফবিআই’এর তদন্তের ব্যাপারে তার কাছে জানতে চাচ্ছেন। গত ৯ মে এফবিআই প্রধানের পদ থেকে কোমিকে বরখাস্ত করা হয়।

ট্রাম্প রাশিয়ার সঙ্গে তাঁর নির্বাচনী প্রচার দলের কথিত আঁতাত নিয়ে এফবিআইয়ের তদন্ত বন্ধে নীতিবহির্ভূত চাপ দিয়েছিলেন কিনা তা জানতে চান সিনেট কমিটি।

শুনানিতে কোমি বলেন, তাকে বরখাস্ত করার পর তার এবং এফবিআই বিষয়ে ট্রাম্প প্রশাসনের মন্তব্যগুলো ‘মিথ্যা’। এসময় প্রেসিডেন্ট ট্রাম্পকে পাঁচবার ‘মিথ্যাবাদী’ বলে অভিহিত করেন তিনি। হোয়াইট হাউজ কোমির বক্তব্যের বিরোধীতা করে বলে, ট্রাম্প মিথ্যাবাদী নন। মিটিং-য়ে থাকায় এই শুনানি ট্রাম্প কতটা দেখেছেন তা নিয়েও সংশয় প্রকাশ করে হোয়াইট হাউজ।

নিজের কাজের বিষয়ে ট্রাম্পের কোন অভিযোগ তিনি শোানেননি বলে জানান কোমি।

প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আলোচনার বিস্তারিত নথি রাখার কথা স্বীকার করে জেমস কোমি বলেন,  প্রেসিডেন্ট ট্রাম্প মিথ্যা বলেন এই ধারণা থেকেই তিনি এ সব নথি সংরক্ষণ করতেন। কমি তার পদচ্যুতির ব্যাপারে ট্রাম্প এবং তার প্রশাসন মিথ্যাচারের আশ্রয় নিয়েছে বলেও সিনেট কমিটিকে জানান।

কেন আপনাকে বরখাস্ত করা হলো?, এমন প্রশ্নের উত্তরে কোমি সিনেট কমিটিকে জানান, তিনি মনে করেন, রাশিয়া বিষয়ক তদন্তের কারণেই তাকে এফবিআই প্রধানের পদ থেকে সরে যেতে হয়েছে। তবে এ বিষয়ে তিনি নিশ্চিত নন।

লিখিত বিবৃতিতে কোমি বলেন, ট্রাম্প তাঁর সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে নিয়ে চলমান তদন্ত বাদ দিতে কোমিকে অনুরোধ করেছিলেন।

রাশিয়া নিয়ে তদন্তের ব্যাপারে এফবিআইয়ের তৎকালীন প্রধান জেমস কোমির ওপর চাপ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, গতকাল বুধবার এমনটা দাবি করেন কোমি।