চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘নিরাপত্তা পেলে প্রবাসীরা দেশে বিলিয়ন ডলার বিনিয়োগ করবে’

প্যারিসে অক্টোবর মাসে ‘বাংলাদেশ বিজনেস সামিট’ করছে ফ্রান্স বাংলাদেশ ইকোনমিক চেম্বার

বাংলাদেশে সুষ্ঠু পরিবেশ বজায় থাকলে ইউরোপসহ সারা বিশ্বে ছড়িয়ে থাকা প্রবাসীরা সমন্বিতভাবে দেশে কল্যাণমূলক প্রকল্পে বিনিয়োগ করে দেশের আমূল পরিবর্তন আনতে পারে বলে মন্তব্য করেছেন ফ্রান্স বাংলাদেশ ইকোনমিক চেম্বার (সিইএফবি) ও ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও) সভাপতি কাজী এনায়েত উল্লাহ।

আগামী অক্টোবরে প্যারিসে প্রথমবারের মতো দুই দিনব্যাপী ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট’এর প্রস্তুতি উপলক্ষে ফ্রান্সের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের সাথে আলোচনায় তিনি এ কথা বলেন।

বিনিয়োগের নিরাপত্তা পেলে সমন্বিতভাবে প্রবাসীরা দেশে বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। এতে দেশ-সরকার এবং প্রবাসী সবাই লাভবান হবেন এবং দেশে ব্যাপক কর্মসংস্থান তৈরি হবে বলে মন্তব্য করেন এই শীর্ষ ব্যবসায়ী ও কমিউনিটি নেতা।

এছাড়া প্রবাসীরা কিভাবে দেশে বিনিয়োগ করে দেশের সেবা ও ব্যবসা দুটো একসাথে করতে পারে এ চ্যালেঞ্জিং বিষয় নিয়ে দীর্ঘদিন ধরে তারা গবেষণা ও এক্সপার্টদের সাথে আলোচনা করে আসছে বলে জানান।

২০১৬ সালের নভেম্বরে মালয়েশিয়ার কুয়ালালামপুরে প্রথম বাংলাদেশ গ্লোবাল সামিট প্রবাসী বিশ্ব সম্মেলন এর সফল আয়োজনকারী ছিল তার নেতৃত্বাধীন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)।

আলোচনা সভায় সিইএফবির আয়োজকরা জানান, সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা ও যুগোপযোগী কার্যক্রম পরিচালনার মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের আরও নিবিড়ভাবে সম্পৃক্ত করার সুচিন্তিত পরিকল্পনা খুঁজে বের করার জন্য এ সামিটের আয়োজন। এতে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী, উদ্যোক্তা এবং বাংলাদেশি বংশোদ্ভূত গুণীজনরা ছাড়াও হাই প্রোফাইল অতিথি ও ডেলিগেটসহ প্রায় ৭০০ অতিথি অংশগ্রহণ করবেন।

সম্মেলনে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা), ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), বিজিএমইএ, বিকেএমইএ, এক্সপোর্ট প্রমোশন ব্যুরো (ইপিবি), বাংলাদেশ ইকোনোমিক জোনস অথোরিটি (বেজা), বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোনস অথোরিটি (বেপজা), ঢাকা চেম্বার, মেট্রোপলিটন চেম্বার, চট্টগ্রাম চেম্বার, ট্যুরিজম বোর্ডসহ বাংলাদেশ থেকে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা ও দেশের সিনিয়র সাংবাদিকরা অংশ নেবেন বলে জানান আয়োজকরা।

আলোচনায় অংশ নেন ব্যবসায়ী উদ্যোক্তা ফখরুল আকম সেলিম, শরিফ আল মোমিন, টি এম রেজা, সালেহ আহমেদ চৌধুরী, এবাদত হোসেন, মমতাজ আলো, শামীমা আক্তার রুবি, হেনু মিয়া, সুব্রত শুভ, এমদাদুল হক স্বপন, ফয়সল আহমেদ, রাসেল আহমেদ এবং সামিটের বিশেষ সমন্বয়ক মাঈনুল ইসলাম নাসিম।