চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নিজ দায়িত্বটুকু যদি সবাই পালন করতো

নিজের সন্তানকে সব বাবা মা-ই প্রতিষ্ঠিত হতে দেখতে চান। এই তালিকায় প্রথমেই আসে ডাক্তার, ইঞ্জিনিয়ার, পাইলট, আর্মি এসব পেশা। কোনো বাবা মা কি সন্তানকে রাজনীতিবিদ হতে বলেন? না, বলেন না। অথচ ভালো রাজনীতিবিদ হলে হয়তো তাদের সন্তান ক্রমে একটি দেশের রাষ্ট্রপতি অথবা প্রধানমন্ত্রী হয়ে দেশের সর্বোচ্চ আসন অলংকৃত করতে পারেন! মুশকিল হচ্ছে, একটি দেশের দায়িত্বভার গ্রহণ করলে দেশের প্রতিটি খারাপ কাজের সমালোচনা রাষ্ট্রপ্রধানকে শুনতে হয়, ভালো কাজের প্রশংসা করে খুব কম লোকেই!

বিশ্বের অনেক দেশেই রাষ্ট্রপতি অথবা প্রধানমন্ত্রীর সন্তান অথবা নিকটাত্মীয় রাজনীতিতে জড়ান, এদের সাথে জনসমর্থন যা থাকে তা মূলত থাকে আসল রাজনৈতিক ব্যক্তি, দল আর প্রতীকের প্রতি। এজন্য রাষ্ট্রপ্রধানদের পরিবারের লোকেরাই রাজনীতিতে আগ্রহী হন। একজন রাষ্ট্রপ্রধান, তিনি যতো সুশাসকই হোন না কেন, তার একার পক্ষে দেশের সমস্ত অন্যায়, অপরাধের সমাপ্তি ঘটানো সম্ভব না।

আমাদের উপমহাদেশে জওহরলাল নেহেরু, ভুট্টো, ইন্দিরা গান্ধী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জিয়াউর রহমান, রাজীব গান্ধী এদের সবার পরিবারের সদস্যরাই রাজনীতিতে প্রত্যক্ষ অংশ নিয়েছেন। ফিদেল ক্যাস্ট্রো, জর্জ বুশ, পিয়ার ট্রুডো এরা হচ্ছেন বাইরের দেশের কিছু উদাহরণ। পরবর্তী প্রজন্মকে সমালোচনার মুখোমুখি হতে হয় বেশি, কারণ তাঁর আগের প্রজন্মের ইতিহাস আমাদের সামনে থাকে। কিন্তু অতীতের পরিস্থিতির চেয়ে বর্তমান পরিস্থিতি যে সম্পূর্ণই আলাদা, সেটাও তো বুঝতে হবে!

রাজতন্ত্রে বংশ পরম্পরায় সন্তানেরা ক্ষমতায় যাবেন এটাই স্বাভাবিক।গণতন্ত্রেও­ এই একই চর্চাটা বেশ আগ্রহব্যঞ্জক। খুব কম মানুষের পক্ষেই তাঁদের পুর্বপুরুষের পদাঙ্ক অনুসরণ করা সম্ভব হয়। এর আসল কারণ হচ্ছে, জনসংখ্যা বৃদ্ধি। জনসংখ্যা বেড়ে যাওয়ার ফলে মানুষের মৌলিক চাহিদাগুলো মেটানো বেশ কষ্টসাধ্য হয়ে ওঠে। অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা, চাকরি, ন্যায়বিচার প্রতিটি ক্ষেত্রেই এর বিরূপ প্রভাব পড়ে। মানুষ হয়ে ওঠে হতাশ, বিরক্ত, অসহিষ্ণু। আর জনগণ সরকারের প্রত্যেকটি কাজের জন্য দায়ী করে সরকারকে। কিন্তু সরকার তো শুধু একজন মানুষ নন। পুলিশের হাবিলদার থেকে শুরু করে প্রধানমন্ত্রী পর্যন্ত সবাই মিলে একটি সরকার।

ছোট ভূখণ্ডে বসবাস করা বিশাল জনগোষ্ঠীর সবাইকে সুখে শান্তিতে রাখা কিছুতেই সম্ভব না। তবে সরকারি কাজে নিয়োজিত প্রত্যেকটি মানুষ যদি নিজের জায়গায় থেকে নিজের কাজটি যথাযথভাবে করেন, তাহলে হয়তো পরিস্থিতি অনেকটাই পাল্টাতে পারে। শুধু একটি দলকে, সেই দলের নেতাকে দোষারোপ করার আগে প্রত্যেকে যদি নিজের নাগরিক দায়িত্বটুকু পালন করেন, তাহলে দেশের অনেক সমস্যার সমাধান হয়ে যায়!

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে)