চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নিউজিল্যান্ডও জিতল ইনিংস ব্যবধানে

হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর টি-টুয়েন্টি সিরিজ জিতলেও টেস্টে অন্য চেহারায় ইংল্যান্ড। নিউজিল্যান্ডকে প্রথমে চাপে ফেললেও ইংলিশরা প্রথম টেস্টে হেরেছে ইনিংস ব্যবধানে। কিউইদের কাছে সিরিজ শুরুর টেস্টে ইনিংস ও ৬৫ রানে হেরেছে জো রুট বাহিনী।

কাকতালীয় হলেও গত দুদিনে টেস্ট চ্যাম্পিয়নশীপে একক চরিত্র চোখে পড়ল। রোববার প্রথমে অস্ট্রেলিয়ার কাছে ইনিংস ও ৫ রানে হারে পাকিস্তান। এর ঘণ্টা দুয়েক পর ভারতের কাছে ইনিংস ব্যবধানেই হার বাংলাদেশের। সোমবার ইনিংস ব্যবধানে হারল ইংল্যান্ড।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

সেঞ্চুরি করেছিলেন আগের দিনই। রোববার আবার ডাবল সেঞ্চুরি আসে বিজে ওয়েটলিংয়ের ব্যাট থেকে। ৪৭৩ বল খেলে ২০৫ রানের ইনিংস খেলেন উইকেটকিপার-ব্যাটসম্যান। তার সঙ্গে জুটি বেধে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনারও। ১২৬ রানের ইনিংস খেলেন তিনি।

ওয়েটলিং-স্যান্টনার জুটির জন্যই খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে জয়ের স্বপ্ন দেখতে শুরু করে নিউজিল্যান্ড। ৯ উইকেটে ৬১৫ রানে ইনিংস ঘোষণা করে তারা।

প্রথম ইনিংসে ৩৫৩ করা ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৫৫/৩ নিয়ে শেষ দিনে নামে। যে কারণে বেশ চাপে পড়ে জো রুটের দল। স্যান্টনারই প্রাথমিক ধাক্কাটা দেন ইংলিশদের। জো বার্নস (৩১), ডম সিবলে (১২) ও জ্যাক লিচকে (০) তুলে নিয়ে।

২০৭ রানে পিছিয়ে থেকে সোমবার ম্যাচের শেষদিনে মাঠে নামে ইংল্যান্ড। টেস্ট বাঁচাতে হলে তাদের পুরো পঞ্চমদিন ব্যাট করতে হত। অনুমিতভাবে কঠিন সেই পরীক্ষায় উতরে যেতে পারেনি ইংল্যান্ড। ১৯৭ রানেই শেষ হয়ে যায় তাদের ইনিংস। আর ম্যাচ হারে ইনিংস ও ৬৫ রানে।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের কোনো ব্যাটসম্যানই হাফসেঞ্চুরি করতে পারেননি। সর্বোচ্চ ৩৫ রান আসে জো ডেনলির ব্যাট থেকে। এছাড়া জফরা আর্চার ৩০, স্যাম কারেন ২৯ ও বেন স্টোকস ২৮ রান করেন।

একাই পাঁচ উইকেট নিয়ে ইংল্যান্ডের প্রতিরোধ দেয়াল ধসিয়ে দেন নিল ওয়াগনার। তিন উইকেট নিয়ে তাকে সঙ্গ দেন স্যান্টনার। টিম সাউদি ও কলিন ডি গ্র্যান্ডহোম নেন একটি করে উইকেট।

এই জয়ে সিরিজ হারের আর কোনো শঙ্কা নেই নিউজিল্যান্ডের। কারণ, দুই ম্যাচের সিরিজে তারা এগিয়ে থাকল ১-০তে। দ্বিতীয় ম্যাচ শুরু হবে ২৯ নভেম্বর থেকে, হ্যামিল্টনে।