চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নামের আগে জাতীয়তাবাদ থাকলেই দেশপ্রেমিক হওয়া যায় না: জয়

প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, তরুণরাই বাংলাদেশের ভবিষ্যৎ। নামের আগে জাতীয়তাবাদ থাকলে হয় না, দেশপ্রেম প্রমাণ করতে হয় কাজ দিয়ে। আওয়ামী লীগ কাজের মাধ্যমে তা প্রমাণ করেছে।

রোববার বিকেলে সাভারে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড- ২০১৮ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিএনপি দেশকে দুর্নীতিতে চ্যাম্পিয়ন, জঙ্গিবাদের মাধ্যমে দেশকে পাকিস্তানের মত ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে উল্লেখ করে উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় আগামী নির্বাচনে নৌকায় ভোট দেয়ার আহ্বান জানান তিনি।

তরুণদের জন্য সরকারের নানা উদ্যোগ তুলে ধরে সজীব ওয়াজেদ জয় বলেন, উন্নয়নে আত্মবিশ্বাস রয়েছে আওয়ামী লীগের। সেজন্য একটি মানুষও যাতে পিছিয়ে না থাকে সে স্বপ্ন নিয়ে কাজ করছে সরকার।

দশ বছর আগে সবার ধারণা ছিলো বাংলাদেশের কিছুই হবে না। ঠিক সেই সময় আমরা নিজেরা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখেছি, এবং বাস্তবায়নও  করেছি। আমরা বিদেশ থেকে কোন কনসালটেন্ট নিয়ে নয়, নিজেদের প্রচেষ্টায় দেশকে ডিজিটাল করে যাচ্ছি। আমরা পেরু, ফিলিপাইনকে আইটিতে সহযোগিতা করছি। আমাদের আওয়ামী লীগ সরকার ক্ষমতা গ্রহণ করার পর আমরা আজ কোথায় এসেছি তা সবার ভেবে দেখা দরকার।

ইয়ংরাই আমাদের এই আত্মবিশ্বাস যুগিয়েছে। বাংলাদেশের মানুষ নৌকায় ভোট দিয়ে আওয়ামী লীগকে ক্ষমতায় আনে। তার আগে আমাদের দেশ নিয়ে আত্মবিশ্বাস দূরের কথা, ছিলাম হতাশ। দুর্নীতিতে চ্যাম্পিয়ন। তার আগে আমাদের বলা হতো জঙ্গি দেশ। আরেকটি পাকিস্তান।

সেখান থেকে আজ বাংলাদেশ বিশ্বের কাছে উন্নয়নের উদাহরণ। বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশ। স্বাধীনতার দল ক্ষমতায় আছে বলেই সম্ভব হয়েছে।

তিনি বলেন, এই উন্নয়ন, এই আত্মবিশ্বাস এমনি এমনি যদি আসতো তাহলে দশ বছর আগে কেন হয়নি। দেশের প্রতি আমাদের স্বপ্নের এই শেষ নয়। স্বপ্নের কেবল মাত্র শুরু, আমরা অনেক বড় স্বপ্ন দেখি। আমরা স্বপ্ন দেখি অনেক ধনী রাষ্ট্রের, সম্পূর্ণ ডিজিটাল দেশের। এর আগে আমরা স্বপ্ন দেখেছিলাম ভিশন ২০২১। আমরা তার আগেই কিন্তু সেই স্বপ্ন বাস্তবায়ন করতে পেরেছি। এখন আবার স্বপ্ন দেখি ২০৪১ সালের উন্নত বাংলাদেশের। আমরা পরিশ্রম করি দেশের জন্য, দেশের মানুষের জন্য।

সামনের নির্বাচনকে সামনে রেখে তিনি বলেন, নৌকায় যদি ভোট দেন, ভোট দিতেই থাকেন তাহলে ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত দেশ হবে, আওয়ামী লীগ সাফল্যের প্রমাণ দেখিয়েছে।  আমরা কি উন্নয়নশীল বাংলাদেশ চাই নাকি ফিরে যেতে চাই আবার পিছনে? আপনাদেরকেই বেছে নিতে হবে। এ জন্য আপনাদের মানুষকে বুঝাতে হবে, নৌকায় ভোট দিতে হবে।

তরুণদের অনুপ্রাণিত করতে ২০১৫ সালে প্রথম শুরু হয় জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড। এর আগে ২০১৪ সাল থেকে ইয়াং বাংলার নানা উদ্যোগ নিয়ে একটি প্রামাণ্য প্রতিবেদন দেখানো হয়।  অনুষ্ঠানে দশটি ক্যাটাগরিতে ত্রিশটি সংগঠনকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। দেশ গঠনে তরুণদের সৃজনশীল উদ্যোগকে উৎসাহ যোগাতে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সেল-সিআরআই ও ইয়ং বাংলার আয়োজনে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের তৃতীয় আয়োজন।