চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নাইন ইলেভেন: জো বাইডেনের ঐক্যের আহ্বান

নাইন ইলেভেন একুশ শতকের সূচনাতে এক ভীতিকর ঘটনা। পৃথিবীর ইতিহাসে এই এই ঘটনা যুগ যুগ ধরে আতঙ্ক ছড়াবে নির্ঘাত।

দিনটি ছিলো ১১ সেপ্টেম্বর, ২০০১ সাল। সকাল ৯টা বেজে ৫৯ মিনিট। হঠাৎ ভয়াবহ বিস্ফোরণ। এক বিকট শব্দে ধসে পড়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। টুইন টাওয়ারসহ সেদিন যুক্তরাষ্ট্রের চারটি স্থানে হামলা চালায় সন্ত্রাসীরা। এই হামলায় নিহত হয় ৩ হাজারেরও অধিক মানুষ। তৎকালীন মার্কিন সরকার এই হামলার জন্য দায়ী করে আল-কায়েদাকে। আর এই সংগঠনকে সমর্থন দেয়ার অভিযোগ এনে হামলা করে তালেবান শাসিত আফগানিস্তানে। চলতে থাকে যুদ্ধ।

আজ আবারও ১১ সেপ্টেম্বর। ২০২১ সাল। ঠিক ২০ বছর পূর্ণ হলো। এই দিনটি যখন আমেরিকা স্মরণ করছে, তখন আফগানিস্তানে আবারও তালেবান কট্টরপন্থীদের দাপট। ২০২০ সালের চুক্তি অনুযায়ী মার্কিন সৈন্যরা ৩১ আগস্ট সম্পূর্ণভাবে আফগানিস্তান ত্যাগ করে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনই এই যুদ্ধের ইতি টেনেছেন।

আজকের দিনটি মার্কিন ইতিহাসের জন্য বিভীষিকাময় এবং তাৎপযপূর্ণ। সেই কথাই স্মরণ করিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ওয়ান ইলেভেনে শহিদদের স্মরণে এক ভিডিও বার্তায় জো বাইডেন আমেরিকানদের জানালেন ঐক্যের আহ্বান।

তিনি বলেন, ঐক্যই আমেরিকানদের শক্তি। আমেরিকানরা ঐক্যবদ্ধ থাকলে ৯/১১ এর শহিদদের আত্মা শান্তি পাবে। এসময় নাইন ইলেভেনে নিহতদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন মার্কিন প্রেসিডেন্ট।

হামলার সময় দ্রুত জরুরি উদ্ধারে সাড়া দেওয়া কর্মীদের প্রশংসা করে তিনি বলেন, ‘আমরা সেই সকল বীরদের সম্মান জানাই যারা প্রতিটি মিনিট, ঘণ্টা জীবনের ঝুঁকি নিয়েছেন। যারা জীবন দিয়েছেন এবং উদ্ধার কাজ করতে গিয়ে যারা প্রাণ দিয়েছেন তাদের সবাইকে সম্মান জানাই। আর সম্মান জানাই তাদের যারা বছরের পর বছর এই দুঃখ বয়ে চলেছেন। সেই সব শহিদদের পরিবারদের প্রতি আমার অগাধ সম্মান’।

বাইডেন বলেন, যতই সময় গড়িয়ে যাক না কেন, এই দুঃসহ স্মৃতি আমাদের মাঝে সকল যন্ত্রণাকে ফিরিয়ে আনে, এ যেন কয়েক সেকেন্ড আগে ঘটে যাওয়া ঘটনা’।

তিনি এমন মানবিক ও প্রকৃতি বিরুদ্ধ আচরণে আমেরিকানদের ভয়, রাগ, অসন্তোষ, ক্ষোভের কথা স্বীকার করেন। ওই ঘটনাকে কেন্দ্র করে মুসলিমদের ওপর হামলার কথা স্বীকার করে বলেন, এরপর আমাদের যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে ঐক্য কিছুটা ক্ষতিগ্রস্ত হলেও ভেঙে পড়েনি’।

একই সঙ্গে তিনি বলেন, সেই ঘটনা থেকে আমাদেরকে শিক্ষা নিতে হবে যে, আমেরিকানরা ঐক্যবদ্ধ। তিনি সকল আমেরিকানকে রাগ-ক্ষোভ পরিহার করে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান এসময়।

‘আমরা এই বিভীষিকা থেকে শিখেছি যে, ঐক্য এমন একটি বিষয় যা কখনই ভেঙে পড়ে না’।

আজ শনিবার হামলায় ধ্বসে পড়া ভবনের স্মরণ অনুষ্ঠান আয়োজন করেছে যুক্তরাষ্ট্র। যেখানে মার্কিন প্রেসিডেন্টসহ নেতৃত্ববৃন্দ সেদিনের নিহতদের স্মরণ করবেন।

২০০১ সালের আজকের দিনর সেই হামলার পর বহু যুদ্ধে জড়িয়েছে আমেরিকা।  এক অভিযানে ২০১১ সালের ২ মে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের অদূরে অ্যাবোটাবাদে মার্কিন বাহিনীর কমান্ডো হত্যা করে ওসামা বিন লাদেনকে। যার ‘মস্তিষ্কপ্রসূত’ এই নজিরবিহীন হামলা, সেই খালিদ শেখ মোহাম্মদসহ পাঁচজনকেও গ্রেপ্তার করতে সক্ষম হয় আমেরিকা। তাদের বিচার চলছে ২০ বছর ধরে।

হামলার ২০তম বার্ষিকীর আগে এ সম্পর্কে একটি মতামত দিয়েছেন খালিদ শেখ মোহাম্মদের আইনজীবী ডেভিড নেভিন। তার মতে, এই মামলা শেষ হতে লেগে যেতে পারে আরও ২০ বছর। হামলার বিচার প্রক্রিয়া অনেক জটিলতার মধ্যে দিয়ে যাচ্ছে।