চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নাইকো মামলা চলবে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম বৈধ ঘোষণা করেছে হাইকোর্ট। মামলাটির বৈধতার বিষয়ে খালেদার করা রিট খারিজ করে দিয়ে আগামী দুই মাসের মধ্যে তাকে আদালতে আত্মসমর্পণেরও নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুন) রুলের চূড়ান্ত রায়ে আদেশ দেন বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ।

নাইকো দুর্নীতি মামলাটির কার্যক্রমের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেছিলেন খালেদা জিয়া। এ রিটের প্রেক্ষিতে মামলার কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত ও রুল জারি করেছিলেন হাইকোর্ট। দুদকের আইনজীবী মো. খুরশিদ আলম খান জানান, হাইকোর্ট ডিভিশন আপিল বিভাগের নজিরের আলোকে বলেছেন, এই মামলায় বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে যথেষ্ট তথ্য প্রমাণ আছে। তিনি আরোও বলেন, এই মামলা চলতে নিম্ন আদালতে আইনগত কোন বাধা নেই। আর হাইকোর্টের রায় যেদিন পাবেন সেদিন থেকে দুই মাসের মধ্যে নিম্ন আদালতে তাকে আত্নসমর্পণ করতে হবে।

খালেদা জিয়ার আইনজীবী ব্যারিষ্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, বেগম খালেদা জিয়ার সাথে কথা বলব। সম্ভবত: এ মামলায় উনি আপিল করবেন। তিনি আরোও বলেন, শেখ হাসিনার পক্ষ চ্যালেঞ্জ করা হয়েছিলো যে সময় সে সময় যে আইন ছিলো সেই আইনের অধীনেই বেগম খালেদা জিয়ার মামলা চ্যালেঞ্জ করা হয়েছিলো। মাননীয় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে হাইকোর্ট মামলাটা বাতিল করে দিলো। এই দুদক আপিল করে নাই।

বিএনপি আইনজীবীদের অভিযোগের জবাবে দুদকের আইনজীবী মো. খুরশিদ আলম খান বলেন, আপনাদের এটা ভাবা ঠিক হবে না যে আওয়ামী লীগ সভানেত্রী জন্য আপিল করা হয়নি। যদি কোনো আইনগত পয়েন্ট না থাকে তবে সেখানে এ্যাসোসিয়েশন সিদ্ধান্ত নেয় আমরা আপিল করব না।

এর আগে গত ২৮ মে শুনানি শেষ হলে যেকোনো দিন রায় দেওয়া হবে বলে জানিয়ে অপেক্ষমান (সিএভি) রাখেন হাইকোর্ট।

খালেদা জিয়ার পক্ষে রুলের শুনানি ও যুক্তিতর্ক উপস্থাপন করেন তার আইনজীবী এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, রাগীব রউফ চৌধুরী ও এ কে এম এহসানুর রহমান। । দুদকের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন মো. খুরশিদ আলম খান।

খালেদা জিয়ার নামে দায়েরকৃত গ্যাটকো দুর্নীতি মামলার রুল শুনানি বুধবার (১৬ জুন) শেষ হওয়ায়, রায় যেকোনো দিন দেয়া হতে পারে। এছাড়া বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা রুল শুনানি চলছে বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের বেঞ্চে। গত ৯ এপ্রিল এ মামলার কার্যক্রমের স্থগিতাদেশ আরও ছয় মাসের জন্য বৃদ্ধি করেন একই আদালত।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় নাইকো দুর্নীতি মামলাটি করেন।

২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান।