চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নরসিংদীতে ৫৫ কোটি টাকার খাস জমি উদ্ধার

নরসিংদীতে দীর্ঘদিন ধরে প্রভাবশালীদের দখলে থাকা খাস জমি উদ্ধারে তৎপর জেলা প্রশাসন। গত দেড় মাসে শিল্পশহর মাধবদী ও পার্শ্ববর্তী ইউনিয়নে প্রায় ৫৫ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার করা হয়েছে।

এসব খাস জমি দখলমুক্ত হওয়ায় খুশি স্থানীয়রা। অন্যদিকে খাস জমি উদ্ধার হওয়ায় সরকারের রাজস্ব বৃদ্ধিসহ ভূমিহীনদের মধ্যে জমি বরাদ্দ দেয়ার সুযোগ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

নরসিংদী সদর উপজেলার শিল্পশহর মাধবদী ও নরসিংদী পৌরসভাসহ পাইকারচর, মহিষাশুরা, হাজিপুর, চিনিশপুর, মেহেরপাড়া, কাঠালিয়া ও আমদিয়া ইউনিয়নের বিভিন্ন মৌজায় দীর্ঘদিন ধরে প্রভাবশালীদের দখলে ছিল শত শত একর খাস জমি।

এসব সরকারি জমি অবৈধ দখলে রেখে নির্মাণ করা হয় দোকানপাট, বাসাবাড়ি, শিল্পকারখানাসহ বিভিন্ন ধরনের অনুমোদনহীন স্থাপনা। কোথাও কোথাও খাল ও নালা দখলের কারণে সৃষ্টি হয় পানি নিষ্কাশনের প্রতিবন্ধকতাও। খাসজমি অবৈধভাবে দখলে থাকার কারণে সরকার বঞ্চিত হয়ে আসছিল রাজস্ব থেকে।

এই অবস্থায় সরকারি স্বার্থ, সম্পদ সম্পত্তি রক্ষা এবং সংরক্ষণের জন্য বেদখলে থাকা এসব খাস জমি উদ্ধারে তৎপর হয় জেলা প্রশাসন। পর্যায়ক্রমে পরিচালিত অভিযানে দখলমুক্ত হয় সরকারি জমি।

জেলা প্রশাসকের নির্দেশে খাস জমি উদ্ধারে১০ আগস্ট থেকে অভিযান শুরু করেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শাহ্ আলম মিয়া। গত দেড় মাসের দফায় দফায় পরিচালিত এই উচ্ছেদ অভিযানে নরসিংদী সদর উপজেলার প্রায় ৫৫ কোটি টাকা মূল্যের প্রায় ১১ একর একর খাস জমি বেদখল মুক্ত করা হয় বলে জানান তিনি।

মুজিববর্ষ উপলক্ষে সরকারি জমি অবৈধ দখলমুক্ত করতে অভিযান পরিচালনা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক। এসব খাস জমি উদ্ধারের ফলে সরকারের রাজস্ব প্রাপ্তি নিশ্চিতসহ আইনী প্রক্রিয়ায় ভূমি বরাদ্দের সুযোগ সৃষ্টি, সরকারি স্থাপনা নির্মাণ ও ভূমিহীনদের মধ্যে জমি বরাদ্দ দেয়া সম্ভব হবে বলে জানান তিনি।

নরসিংদী জেলায় বিগত আড়াই বছরে খাস জমি উদ্ধার হয়েছে প্রায় ২১ একর, এরমধ্যে গত দেড় মাসে সদর উপজেলায় উদ্ধার হয়েছে প্রায় ১১ একর।

এছাড়া খাস জমি উদ্ধারে এই অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।