চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নতুন রুপি বদলে নিতে এসে লাশ হয়ে ফিরলেন তারা

ভারতে বাতিল হওয়া পুরোনো রুপি বদলে নতুন রুপি আনতে গিয়ে ২ জন নিহত হয়েছে। দু’টি প্রাণহানীর ঘটনাই ঘটেছে দক্ষিণ ভারতের কেরালা রাজ্যে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি’র প্রতিবেদন অনুযায়ী, কেরালার আলাপ্পুঝা এলাকার একটি ব্যাংকের সামনে দীর্ঘ লাইনে প্রায় ১ ঘণ্টা দাঁড়িয়ে থাকার পর একজন বৃদ্ধ হঠাৎই বেহুশ হয়ে যান। হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এই ঘটনার আগে থালাসসেরি এলাকায় একটি ব্যাংক ভিড়ের চাপে ভবনের দ্বিতীয় তলা থেকে নিচে পড়ে উন্নি নামের এক ব্যক্তি মারা যান। পেশায় বিদ্যুৎ কর্মী উন্নি বৃহস্পতিবার জমা দেয়া ৪ লাখ রুপির নোট বদলে নতুন রুপি আনতে আজ শুক্রবার ব্যাংকে গিয়েছিলেন। তার এই প্রাণহানী দুর্ঘটনা নাকি আত্মহত্যা তা খতিয়ে দেখছে পুলিশ।

পুরোনো রুপি বাতিল ঘোষণার পর থেকে নতুন রুপি আনতে সাধারণ ভারতবাসী ভীড় করছে ব্যাংকগুলোতে। ব্যাংক ভবন থেকে রাস্তায় টেবিল-চেয়ার নিয়ে বসেও চাপ সামলাতে পারছে না ব্যাংকাররা। এদিকে এটিএম বুথগুলোও প্রায় অচল হয়ে আছে। তাই সাধারণ মানুষের ভোগান্তি সীমা ছাড়িয়েছে।

তবে ব্যাংকগুলোতে পর্যাপ্ত রুপি পৌঁছে দেয়া হয়েছে বলে দাবি করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

৮ নভেম্বর মঙ্গলবার মধ্যরাত থেকে ভারতে প্রচলিত ৫০০ এবং ১ হাজার রুপির নোট নিষিদ্ধ করা হয়। অপ্রত্যাশিতভাবেই দেশটির প্রধানমন্ত্রী নোরেন্দ্র মোদি বিশেষ এক ঘোষণায় এমন নির্দেশনা দেন।
ঘোষণায় মোদি বলেন, কালো টাকার হাত থেকে অর্থনীতিকে বাঁচানোর জন্য এই পদক্ষেপ জরুরি ছিলো।