চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘নতুন করে রোহিঙ্গা নিধনের জন্য মুসলিম রোহিঙ্গারাই দায়ী’

মুসলিম রোহিঙ্গারা চারজন স্থানীয় বৌদ্ধের ওপর হামলা চালানোর ফলে দুই বৌদ্ধ নিহত হওয়ার কারণেই মিয়ানমারের রাখাইন রাজ্যে নতুন করে রোহিঙ্গা নিধন শুরু হয়েছে বলে অভিযোগ করেছেন দেশটির কমান্ডার ইন চিফ মিন অং হ্লাইং।

বৃহস্পতিবার মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে এ অভিযোগ করে এক বিবৃতি দিয়েছে কমান্ডার ইন চিফ মিন অং এর অফিস।

অফিসের ওয়েব সাইটে পোস্ট করা ওই বিবৃতি বলা হয়, দুজন রাখাইন বৌদ্ধ মাছ ধরতে গিয়ে হত্যার শিকার হওয়ার পর থেকেই এই ধরণের সহিংসতা ছড়িয়ে পড়ে। ওই দিনেই আরো দুইজন বৌদ্ধ ছয়জন রোহিঙ্গার দ্বারা আক্রমণের শিকার হয়। তবে ওই পোস্টে এই সব আক্রমণকারীদের বিষয়ে অথরিটি কিছু জানে না বলেও স্বীকার করা হয়।

মিয়ানমারে রাখাইন রাজ্যে থেকে জাতিগত নিধনের শিকার হয়ে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসার পর ১৭ ডিসেম্বরে সন্ধ্যায় মংডু শহরে আবারো এই সহিংসতার ঘটনা ঘটে। গতবছরে এই এলাকায় রক্তক্ষয়ী সংহিসতার শিকার হয় মুসলিম রোহিঙ্গারা।

২০১৭ সালের আগস্ট চালানো সহিংসতার শিকার হয়ে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়। জাতিসংঘের পক্ষ থেকে এই হত্যাকে ‘গণহত্যা’ বলে স্বীকৃতি দিলেও মিয়ানমার তা মানতে রাজি নয়। মিয়ানমারের দাবি তারা রোহিঙ্গা জঙ্গিগোষ্ঠি যারা পুলিশ পোস্ট এবং পুলিশের ওপর আক্রমণ করেছিলো তাদের প্রতিহত করা হয়েছে।

এদিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর দেশের সামরিক বাহিনীর হত্যাযজ্ঞকে ‘গণহত্যা’ ঘোষণার দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একদল সিনেটর।

রোহিঙ্গা-মিয়ানমার-ইইউমার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর কাছে চিঠি লিখে সিনেটের দুই প্রধান রাজনৈতিক দলের সিনেটরদের একটি দল বুধবার আনুষ্ঠানিকভাবে এ আহ্বান জানান।

চিঠিতে সিনেটররা লিখেছেন, ‘আমরা গভীরভাবে উদ্বিগ্ন যে, পররাষ্ট্র বিভাগের নিজের প্রতিবেদনেই গণহত্যা সংঘটিত হওয়ার স্পষ্ট প্রমাণ থাকার পরও পররাষ্ট্র বিভাগ গণহত্যার অপরাধ ঘটানো হয়েছে বলে আনুষ্ঠানিকভাবে স্বীকার করছে না।’