চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নতুনজাতের সরু বালাম ধান চাষে সাফল্য

বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট-ব্রি উদ্ভাবিত নতুনজাতের সরু বালাম ধানের ভালো ফলণ পেয়েছেন শেরপুরের কৃষক। সুগন্ধি বাসমতি, মিনিকেট চালের মতোই এ ধানটি দেখতে সরু ও লম্বা। অনেকের কাছে সরু বালাম ধান ব্রি ধান-৬৩ নামে পরিচিত।এক সময় দেশে বালাম চাল খুবই জনপ্রিয় ছিলো।

বালাম চাল ছিলো সরু ও সুদৃশ্য। ব্রি ধান-৬৩ বালামের মতো সরু হওয়ায় একে সরু বালাম হিসেবে অভিহিত করেছে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট-ব্রি। এবার বোরো মৌসুমে শেরপুরে এ জাতটি আবাদ করে কৃষক হেক্টর প্রতি ফলন পেয়েছেন পৌনে আট মণ।

শেরপুরের কৃষকরা বলেন, এই ধানের ভাত খুবই সুস্বাদু। ফলনও ভালো এসেছে এবার। সামনের বার থেকে এই ধানের আবাদ আরও বাড়ানে বলে জানালেন কৃষকরা।সরু বালাম জাতটি ২০১৩ সালে অবমুক্ত করা হয়।

ব্রি ধান-২৮ জাতের সাথে ইরানের ধান আমুল-৩ জাতের জার্মপ্লাজম শংকরায়নের মাধ্যমে ব্রি ধান-৬৩ জাত উদ্ভাবন করা হয়। এর জীবনকাল একশো ৪৫ থেকে একশো’ ৪৮ দিন।

ধান থেকে চাল তৈরীর সময়ও কম লাগে। ব্রি-সরুবালাম জাত উদ্ভাবনকারী বিজ্ঞানী-ড. তমাল লতা আদিত্য ও অন্যান্যরা বলেন, দিন দিন সরু চালের চাহিদা বাড়ায় ব্রি-৬৩ ধানের গ্রহনযোগ্যতা বাড়ছে।

শেরপুরের নকলা উপজেলার টালকি গ্রামে তিন একর জমিতে এবার ব্রি উদ্ভাবিত আটটি নতুন জাতের ধানের প্রদর্শণী প্লট তৈরি করা হয়েছে। ব্রি’র কর্মকর্তা ও জাত উদ্ভাবনকারী বিজ্ঞানীদের উপস্থিতিতে প্রদর্শনী প্লটগুলো থেকে ধান কাটেন কৃষক।