চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দেশে দেশে প্রবাসীদের ঈদ উল ফিতর উদযাপন

ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। ওইসব স্থানে দল বেধে ঈদের জামাতে অংশ নিতে রওনা হন ধর্মপ্রাণ মুসলমানরা। দিনটিতে মুসলিম কমিউনিটিতে ছিলো উৎসবের আমেজ। চাঁদরাতে আয়োজন করা হয় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের। বাহারী খাবারের আয়োজন ও অতিথি আপ্যায়ণের মধ্যে দিয়ে পালিত হয় তাদের ঈদ।

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের নিকটবর্তী ভার্জিনিয়ার আর্লিটনস্থ বায়তুল মোকারম মসজিদে সকাল ৮ ঘটিকার সময় পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয়।

মসজিদের ইমাম মাওলানা কৌশিক আহমেদের পরিচালনা ও ইমামতিতে অনুষ্ঠিত এই ঈদের জামাতে শত শত মুসুল্লি পরিবার পরিজন নিয়ে অংশগ্রহণ করেন এবং মহান রাব্বুল আলামীন এর শুকরিয়া আদায় করেন। ঈদের খুতবায় ইমাম মাওলানা কৌশিক আহমেদে বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি ও উন্নতি কামনা করে মুনাজাত করেন। নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। ফজরের নামাজ আদায়ের পর মুসুল্লিরা ঈদের নামাজের আগ পর্যন্ত মসজিদের ভেতরেই যিকিরে মগ্ন থাকেন।

নিউইয়র্ক: যথাযোগ্য মর্যাদায় নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের দেড়’শ মসজিদ ও বিভিন্ন খোলা মাঠে পবিত্র ঈদ উল ফিতর উদযাপিত হয়েছে।দিনটিকে ঘিরে মুসলিম কমিউনিটিতে ছিলো উৎসবের আমেজ। নিউইয়র্কে সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকার থমাস এডিসন হাইস্কুল মাঠে। সকাল ৯টায় জ্যামাইকা মুসলিম সেন্টার আয়োজিত এ জামাতে নিউইয়র্ক ও আশে পাশের বিভিন্ন স্টেটের প্রায় ত্রিশ হাজার মুসল্লি অংশ নেয়। এতে ইমামতি করেন মুসলিম সেন্টারের ইমাম মাওলানা আবু জাফর বেগ। জামাত শেষে মুসলিম উম্মাহর কল্যাণ কামনায় দোয়া করা হয়। এ সময় মুসুল্লিরা কান্নায় ভেঙ্গে পড়েন।

এছাড়া  নিউইয়র্কের ওজন পার্ক, জ্যাকসন হাইটস, ব্রংঙ্কস, ব্রুকলিন ও লং আইল্যান্ডে খোলা জায়গায় ঈদের বড় বড় জামাত অনুষ্ঠিত হয়। মহল্লা ভিত্তিক বিভিন্ন মসজিদেও ছিলো ঈদের একাধিক জামাত। মুসুল্লিদের নিরাপত্তায় নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে নিউইয়র্ক সিটি পুলিশ। জামাতে আসা  মানুষের সেবা দিতে ছিলো বিভিন্ন হাসপাতালের এ্যাম্বুলেন্স।

ঈদের আনন্দ বাড়িয়ে দিতে বাঙ্গালী কমিউনিটিতে চাঁদরাতে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। এতে ছোট, বড় সব বয়সী মানুষের অংশ গ্রহণ ছিলো চোখে পড়ার মত। প্রতিটি এলাকায় হাতে মেহেদি লাগানোয় ব্যস্ত ছিলো উঠতি বয়সী তরুণীরা। মুসলিম পরিবারগুলোতে ছিলো বাহারি খাবারের আয়োজন। একে অন্যের বাড়ি বেড়াতে যাওয়ার মাধ্যমে যেন পূর্ণতা পায় ঈদের আনন্দের

কানাডা: ব্যাপক আনন্দ-উৎসাহ, উদ্দীপনা এবং যথাযোগ্য মর্যাদায় কানাডার বিভিন্ন প্রদেশের শহরে শহরে  উদযাপিত হয়েছে পবিত্র ঈদ উল ফিতর। রোববার সকালে কানাডার প্রতিটি প্রভিন্সের ছোট-বড় শহরে একাধিক স্থানে ঈদ জামাতে অংশ নেন বাংলাদেশি সহ অন্যান্য দেশের মুসলমানরা। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে কানাডার প্রধান মন্ত্রী জাস্টিন ট্রুডো সারা কানাডাসহ সারা বিশ্বের মুসলমানদেরকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

ক্যুইবেকে লং হলিডে  এবং কানাডায় সরকারী ছুটির দিন রোববারে ঈদুল ফিতর হওয়াতে বাংলাদেশীসহ কানাডায় বসবাসরত সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত  মুসলিমদের জন্য এবছরের ঈদ উৎসব ছিলো ভিন্ন আমেজে উৎসবমুখর। এছাড়া রৗদ্রজ্জ্বল চমৎকার আবহাওয়া থাকাতে প্রতিটি শহরেই বড় বড় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি জামাতেই বিপুল সংখ্যক বাংলাদেশীসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসলিম নারী-পুরুষ শিশুরা অংশগ্রহণ করে।

প্রায় প্রতিটি শহরের ঈদের জামাতের পূর্বে স্থানীয় কানাডার মন্ত্রী, এমপি, মেয়র, ডেপুটি মেয়র, সিটি কাউন্সিলর, বিভিন্ন দলের রাজনীতিবিদরা সহ সরকারের বিশেষ দূতরা মতবিনিময় এবং ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। সুন্দর সুষ্ঠুভাবে  ঈদের জামাত অনুষ্ঠানের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়।