চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দেশের সংবাদ মাধ্যমে শুধু কর্তাদের বলা গল্প

দেশের সাম্প্রতিক ইস্যুগুলো নিয়ে বিদেশি গণমাধ্যমে খবর প্রকাশিত হলেও দেশীয় সংবাদ মাধ্যমের নীরব থাকার অভিযোগ তুলে ক্ষোভ প্রকাশ করেছেন অধ্যাপক আনু মুহাম্মদ।

ফেসবুক স্ট্যাটাসে তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব লিখেছেন, ‘দারিদ্রক্লিষ্ট সাঁওতালদের ভাঙা কুড়েঘরে আগুন দিয়েছে বীর পুলিশ- এই খবর আমাদের দেখতে হয় বিদেশি টিভি চ্যানেল থেকে, বাংলাদেশ ব্যাংক থেকে অর্থ পাচার হয় তার খবর আমরা জানি বিদেশি পত্রিকা থেকে, দেশ থেকে লক্ষ কোটি টাকা পাচার হয় তার খবর আমরা পাই বিদেশি গবেষণা প্রতিষ্ঠান থেকে, দেশের ভেতর নিষ্ঠুর গল্প দিয়ে ঢেকে ক্রসফায়ার নামক রাষ্ট্রীয় হত্যাযজ্ঞ আর গুম-হেফাজতে খুন চলছে অবিরাম, দেশের সংবাদ মাধ্যমে শুধু কর্তাদের বলা গল্প। কোনো অনুসন্ধান দেখি না।


কারণ কী? কতটুকু সরকারের ধমক বা জিঘাংসা আর কতটুকু নিজেদের স্বার্থযোগ বা নিজেদের হাতে নিজেদের কড়া? উন্নয়নের রং দিয়ে ঢেকে রাখা বিষাক্ত জগতে তাই বন-নদী-জমি-পাহাড়-প্রতিষ্ঠান দখল চলে পাল্লা দিয়ে। আর দেশের আইন আদালত? এরকম কিছু থাকলে এসব খুনী, লুটেরা আর দখলদারদের অনেক আগেই বিচারের কাঠগড়ায় দেখা যেতো। যাদের স্থান হবার কথা কারাগারে তারাই আইন চালায়, নীতি নির্ধারণ করে, দেশের ভবিষ্যৎ নির্ধারণ করে!