চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দুই দলিত রাজনীতিবিদের বাড়ি জ্বালিয়ে দিলো পুলিশ

ভারতের দলিত সম্প্রদায়ের বাড়িতে আগুন দিয়েছে পুলিশ। ‘ভারত বন্ধ’ আন্দোলনের একদিন পর বুধবার ৫শ সদ্যস্যের একদল পুলিশ রাজস্থানের কারাওলি জেলায় ওই দুই রাজনীতিবিদের বাড়িতে আগুন দেয়।

এনডিটিভি জানায়, ওই দুই নেতার একজন ক্ষমতাসীন বিজেপির বর্তমান আইনপ্রণেতা রাজকুমার যাতভ ও আরেকজন কংগ্রেসের সাবেক আইনপ্রনেতা ভারোসিলাল যাতভ।ভারোসিলাল কংগ্রেসের একজন সংসদ সদস্যও ছিলেন।

জেলার হিন্দুয়ান শহরে অবস্থিত তাদের বাড়িতে অগ্নিসংযোগ ছাড়াও কারাওলি শহরে কারিফিউ জারির পাশাপাশি ইন্টারনেট নেবা বাতিল করা হয়েছে।

তবে আগুন দেয়ার সময় তাদের কেউই শহরে ছিলেন না বলে জেলার উচ্চ পদস্থ এক কর্মকর্তা পিটিআইকে জানিয়েছেন।

ভারতের সুপ্রিম কোর্টের একটি রায়ের বিরদ্ধে সোমবার দলিতদের বেশ কয়েকটি সংগঠন সোমবার ‘ভারত বন্ধ’ আন্দোলনের ডাক দেয়। ওই আন্দোলনে বেশ কয়েকটি রাজ্যে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটে। নিহত হয় ৭ জন।

হিন্দুয়ান শহরেও নিম্নবর্ণের দলিতরা সহিংস আন্দোলন করে। জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের চেষ্টা করে তারা। তবে পুলিশের বাধায় তারা তা করতে না পেরে বিভিন্ন দোকানপাট ভাংচুর করে।

মঙ্গলবার দলিতদের সেই আন্দোলনের প্রতিবাদে ও দলিতদের নিয়ন্ত্রণে থাকা এলাকায় প্রবেশের চেষ্টা করে বিক্ষুব্ধ ব্যবসায়ী গোষ্ঠী। এসময় তারা অগ্নিসংযোগ ও সহিংসতা ঘটায়।

জেলা পুলিশ সুপার অনিল কায়াল জানান, হিন্দুয়ানে আজকের অগ্নিসংযোগ ও সহিংসতার ঘটনায় ৪০ জনকে আটক করা হয়েছে।