চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দুই ছবি নিয়ে ঢাকায় আসছেন সৃজিত

নিজের দুই ছবি নিয়ে ঢাকায় আসছেন কলকাতার জনপ্রিয় নির্মাতা সৃজিত মুখার্জী। তবে তার জন্য দর্শকদের অপেক্ষা করতে হবে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর অষ্টাদশ আসর শুরুর আগ পর্যন্ত!

কারণ আসন্ন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মনোনীত হয়েছে সৃজিতের দুই ছবি ‘ভিঞ্চি দা’ এবং ‘শাহজাহান রিজেন্সি’। তবে উৎসব চলাকালীন সময়ে ঢাকায় আসার বিষয়ে সৃজিত চুপ থাকলেও চলচ্চিত্র উৎসবের সঙ্গে জড়িত একটি সূত্র জানিয়েছে, ছবি দুটি প্রদর্শনীর সময় উপস্থিত থাকতে পারেন সৃজিত। তাছাড়া ঢাকা এখন তার শ্বশুরবাড়ি!

জানুয়ারির ১১ তারিখ থেকে শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০২০। চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত। যেখানে আটটি বিভাগে দেখানো হবে বিশ্বের নামি দামি নির্মাতার বহু চলচ্চিত্র। এরমধ্যে ‘সিনেমা অব দ্য ওয়ার্ল্ড’ বিভাগে স্থান করে নিয়েছে সৃজিত মুখার্জীর আলোচিত এই দুই ছবি।

সাহিত্যিক শংকরের রচিত ‘চৌরঙ্গী’ উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে সিনেমাটি। যদিও কয়েক দশক আগে ‘চৌরঙ্গী’ নামে একটি সিনেমা তৈরি করেছিলেন পিনাকীভূষণ মুখোপাধ্যায়। সেখানে বিখ্যাত চরিত্র ‘স্যাটা বোসের’ ভূমিকায় দেখা গিয়েছিল উত্তম কুমারকে। সেই ছবির ঠিক ৫১ বছর পর কিছুটা ভিন্নভাবে বর্তমান সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখে দর্শকদের সামনে সৃজিত উপস্থাপনা করেন ‘শাজাহান রিজেন্সি’।

এই ছবিতে অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, পরমব্রত চট্টোপাধ্যায়, আবির চট্টোপাধ্যায়, রুদ্রনীল ঘোষ, অঞ্জন দত্ত, অনির্বাণ ভট্টাচার্য, স্বস্তিকা মুখোপাধ্যায়, অঞ্জন দত্ত, ঋত্বিকা সেনের মতো অভিনেতারা।

‘বাইশে শ্রাবণ’ ও ‘চতুষ্কোণে’র পর সৃজিতের তিন নম্বর থ্রিলার ‘ভিঞ্চি দা’। মুক্তির পর ছবিটি দুর্দান্ত আলোচনায় ছিলো। ছবিতে ঋত্বিক চক্রবর্তী ও রুদ্রনীলের অভিনয় মন কেড়েছে দর্শকের। এই দুই গুণী অভিনেতা ছাড়াও রয়েছেন অর্নিবাণ ভট্টাচার্য ও সোহিনী সরকার।

২০১০ সালে নিজের প্রথম ছবি ‘অটোগ্রাফ’ নির্মাণ করে রাতারাতি আলোচনায় আসেন সৃজিত মুখার্জী। এরপর একে একে বাইশে শ্রাবণ, হেমলক সোসাইটি, জাতিস্মর, চতুষ্কোণ, নির্বাক ও রাজকাহিনির মতো সিনেমা নির্মাণ করে দর্শকপ্রিয়তা অর্জন করে নেন সব শ্রেণীর দর্শকদের কাছে। যার জনপ্রিয়তা কলকাতার গন্ডি পেরিয়ে পৌঁছে যায় ঢাকার দর্শকদের কাছেও।