চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দাম না পেয়ে সড়কে ধান ফেলে কৃষকের প্রতিবাদ

দিনাজপুরে উৎপাদিত ফসলের দাম না পাওয়ায় সড়কে ধান ফেলে প্রতিবাদ করেছে কৃষকেরা। সেই সাথে ফসলের ন্যায্য মূল্যের দাবিতে মানববন্ধন করেছে তারা।

মঙ্গলবার দুপুরে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে সড়কে ধান ফেলে এ প্রতিবাদ করে অসংখ্য কৃষক-কিষানী। এ সময় বাংলাদেশ কৃষক সমিতি দিনাজপুর শাখার উদ্যোগে ফসলের ন্যায্য মূল্যের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে তারা।

মানববন্ধনে কৃষক সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি আলতাফ হোসাইন, জেলা সভাপতি বদিউজ্জামান বাদল,ও সাধারণ-সম্পাদক দয়া রাম রায়সহ অন্যরা বক্তব্য রাখেন।

কেন্দ্রীয় সহ-সভাপতি আলতাফ হোসাইন কৃষক ধানের লাভজনক দাম না পাওয়ায় সরকারের সমালোচনা করে বলেন, আওয়ামী লীগ সরকার নিজেদের কৃষি ও কৃষক বান্ধব সরকার বলে দাবি করলেও কৃষকের জন্য কিছুই করছেনা। কৃষকের ঘামের ফসল বিদেশে রপ্তানির করে সরকার বাহবা নিতে চায়। অথচ কৃষকের উদপাদিত ফসলের ন্যায্য দাম নিশ্চিত করতে পারছে না।

সে সময় সময় বক্তরা অভিযোগ করে বলেন, দেশে তিন কোটি ৩৮ লাখ টন খাদ্য উৎপাদন হলেও সরকার নামমাত্র ৮ থেকে ১০ লাখ টন ধান চাল ক্রয় করে। ভারত থেকে খাবার অনুপযোগী লাখ লাখ টন চাল আমদানি করে অসাধু ব্যবসায়ীরা মুনাফা লুটছেন। অথচ কৃষক তার ফসলের ন্যায্য মূল্য পাচ্ছে না।

সম্প্রতি দিনাজপুরসহ উত্তরাঞ্চলে বোরো ধানের বাম্পার ফলন হলেও বাজার মূল্য ভালো না থাকায় কৃষকের মুখে হাসি নেই। ধান বিক্রি করে উৎপাদন খরচের অর্ধেকও মিলছে না কৃষকের। চড়া সুদে ঋণ নিয়ে ধান চাষ করে দেনা পরিশোধ করতে না পারায় কৃষকের চোখে-মুখে এখন হতাঁশার গ্লানি।