চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘ভারত বন্ধ’ আন্দোলনে হতাহতের সংখ্যা বাড়ছে

ভারতের সুপ্রিম কোর্টের একটি রায়কে কেন্দ্র করে দলিত সম্প্রদায়ের ডাকা ‘ভারত বন্ধ’ আন্দোলনে কয়েকদিন ধরে অচল দেশটির বেশ কয়েকটি রাজ্য।

সোমবার শুরু হওয়া বিক্ষোভে পুলিশের সাথে সংঘর্ষে এ পর্যন্ত ১১ জন নিহত হয়েছেন। এ ঘটনায়  বিক্ষোভকারীরা রেললাইন অবরোধ করায় বিহার, উড়িষ্যা, পাঞ্জাব ও রাজস্থানে রেল চলাচল ব্যাহত হচ্ছে।

চলমান আন্দোলনের কারণে এসব এলাকার সড়কে যান চলাচলসহ শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ রয়েছে।

গত ২০ মার্চ দেশটির সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, তফশিলি জাতি ও উপজাতিদের উপর নির্যাতন বন্ধের যে আইন রয়েছে, তা সরকারি কর্মীদের বিরুদ্ধে অন্যায়ভাবে ব্যবহার করা হচ্ছে।

এই রায়ের বিরুদ্ধেই প্রতিবাদের ঝড় তোলে দলিত সম্প্রদায়ের লোকজন। সোমবার হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে। ডাক দেয় ভারত বন্ধ কর্মসূচির। এক পর্যায়ে বেশ কয়েকটি রাজ্যে তাদের আন্দোলন সহিংসতায় রূপ নেয়। 

একপর্যায়ে মঙ্গলবার রাজস্থানে দলিত সম্প্রদায়ের দু’জন নেতার বাড়িতে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পাঞ্জাবে সেনাবাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে।

বুধবার ৫শ সদ্যস্যের একদল পুলিশ রাজস্থানের কারাওলি জেলায় ওই দুই রাজনীতিবিদের বাড়িতে আগুন দেয়।

হিন্দুয়ান শহরেও নিম্নবর্ণের দলিতরা সহিংস আন্দোলন করে। জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের চেষ্টা করে তারা। তবে পুলিশের বাধায় তারা তা করতে না পেরে বিভিন্ন দোকানপাট ভাঙচুর করে।

জেলা পুলিশ সুপার অনিল কায়াল জানান, হিন্দুয়ানে আজকের অগ্নিসংযোগ ও সহিংসতার ঘটনায় ৪০ জনকে আটক করা হয়েছে।