চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

তুর্কি প্যান-ইসলামিজম আর পাকিস্তানিজমে বাংলাদেশও ‘ডিপলি ডিস্টার্বড’

রুশ সাম্রাজ্যের সাথে তুর্কি অটোম্যান সাম্রাজ্যের যুদ্ধের ইতিহাস দীর্ঘ ৪ শতকের। তুর্কি আকাশসীমায় রুশ জঙ্গিবিমান ফেলে দেয়া এরই ধারাবাহিকতা। ইতিহাসের পুনরাবৃত্তি। রুশ-তুর্কি বিরোধই ইউরোপের ইতিহাসে দীর্ঘতম কনফ্লিক্টের ইতিহাস। ১৫৬৮ খ্রিস্টাব্দ থেকে ১৯১৪ সালের প্রথম বিশ্বযুদ্ধসহ ১২ দফায় যুদ্ধে জাড়িয়েছে ইউরোপের এই দুই প্রভাবশালী সাম্রাজ্য। এরদোগানের মধ্যে আজ যারা ওসমানীয় খেলাফতের প্রেতাত্মা দেখছেন, পুতিনের মধ্যেও তাদের সমাজতান্ত্রিক বিপ্লবপূর্ব জারের প্রেতাত্মা দেখা উচিত।

আইএস যে খেলাফত প্রতিষ্ঠা করতে চাইছে, প্রথম বিশ্বযুদ্ধের পর তা তুরস্ক থেকেই বিলুপ্ত হয়েছিল। উপমহাদেশের উদ্দেশ্যে ইখতিয়ার উদ্দিন মুহাম্মদ বিন বখতিয়ার খলজি তুর্কি ছাড়ার পরপরই সেখানে ওসমানীয় খেলাফত প্রতিষ্ঠিত হয়। হয়তো একারণেই তুর্কি খেলাফত বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়নি। অবশ্য এখানে মোঘল ফ্যাক্টর অনেক গুরুত্বপূর্ণ।

মোঘল সাম্রাজ্য যখন দীন-ই-ইলাহির মতো ধর্মনিরপেক্ষতার প্রচারে ব্যস্ত, অটোম্যানরা তখন খেলাফতের নামে মুসলিম বিশ্বের নেতৃত্ব দিচ্ছে। মওলানা আকরাম খাঁ, মনিরুজ্জামান ইসলামাবাদী, মুজিবুর রহমান খান, মুহম্মদ আবদুল্লাহিল বাকী, ইসমাইল হোসেন সিরাজীরাকি আশি-নব্বই দশকের মতো আইএসআই প্রভাবিত হাফিজী হুজুর-আমিনী-গোলাম আযমদের ইসলামী আন্দোলন করেছিলেন- এ সন্দেহও আছে।

বখতিয়ার যেটা পারেনি, সেটা বাঙালি মুসলিমরাই করতে চেয়েছিল, ব্রিটিশ পতাকা নামিয়ে প্যান-ইসলামিজমের নামে তুর্কি পতাকা ওড়াতে চেয়েছিল। ব্রিটিশ-ইন্ডিয়ায় তুর্কি ইসলামি আন্দোলন ব্যর্থ হওয়ার পরই মুসলিমদের জন্য আলাদা রাষ্ট্রের দাবি ওঠে। আরব ভূখণ্ডে ইহুদিদের জন্য যেমন আলাদা ভূখণ্ড, ভারতীয় উপমহাদেশে ঠিক তেমনি মুসলিমদের জন্য আলাদা ভূখণ্ড পাকিস্তান। একটি মুসলিম জায়োনিস্ট রাষ্ট্র। কাদের মোল্লা-কামারুজ্জামান-মুজাহিদের ফাঁসি যে রাষ্ট্রব্যবস্থার ব্যর্থতার চূড়ান্ত উদাহরণ। পাকিস্তান ‘ডিপলি ডিস্টার্বড’ কারণ, এই ফাঁসিগুলোতে দেশটির মৌলক ভিত্তি নড়ে যায়।

আকরাম খাঁয়েরা যে যুক্তিতে তুর্কি খেলাফতের জন্য লড়েছিলেন, নিজামী-মুজাহিদরাও সেই একই যুক্তিতে অখণ্ড পাকিস্তানের জন্য লড়েছিলেন। বঙ্গোপসাগরীয় উপকূলে উনারা প্যান-ইসলামিজমের নামে তুর্কি পতাকা ওড়াতে চেয়েছিলেন, এনারা ইসলামিস্ট পাকিস্তানিজমের নামে পাকি পতাকা ওড়াতে চেয়েছিলেন। একটা লালের ওপর চাঁদ-তারা, অন্যটা সবুজ পটভূমিতে। তবে লাল-সবুজের বাংলা চাঁদ বাদ দিয়ে সূর্যকেই বেছে নিয়েছে।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)