চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

তামিমের ফিফটি, সিরিজ জয়ের পথে বাংলাদেশ

তাসকিন আহমেদের বোলিং তোপের পর ১৫৫ রানের জয়ের লক্ষ্য পাওয়া বাংলাদেশ ব্যাটে নেমে উড়ন্ত সূচনা করেছে। দারুণ শুরু এনে দেন তামিম ইকবাল ও লিটন দাস। দুই ওপেনার ফিফটি রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন আছেন।

১৫ ওভার পর্যন্ত টাইগারদের সংগ্রহ বিনা উইকেটে ৭৮ রান। তামিম ৫২ বলে ৯ চারে ৫০ ও লিটন ৩৮ বলে ৫ চারে ২৯ রানে ক্রিজে আছেন।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

রানের খাতা খোলার আগেই কাগিসো রাবাদার বলে প্রথম ওভারে জীবন পান লিটন। পয়েন্টে তার সহজ ক্যাচ নিতে পারেননি কেশভ মহারাজ। পরের ওভারে বেঁচে যান তামিমও। লুনগি এনগিডির বল তার ব্যাটের কানায় লেগে একেবারে স্টাম্প ঘেঁষে বেরিয়ে যায়। উইকেটরক্ষককে ফাঁকি দিয়ে বল সীমানা পার হয়।

প্রথম ৫ ওভারে দুই ওপেনার ছিলেন বেশ সাবধানী। স্কোরবোর্ডে ছিল ১৯ রান। পরের পাঁচ ওভারে তাদের ব্যাট আগ্রাসী হয়ে ওঠে। ১০ ওভারে দলীয় রান হয়ে যায় ৫৮।

পুরনোরূপে তামিমকে সেঞ্চুরিয়নে দেখা যাচ্ছে। ধরে না খেলে বল মেরে সাউথ আফ্রিকার বোলারদের নাজেহাল করে ছাড়ছেন। যোগ্য সঙ্গ দিচ্ছেন লিটন।

সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্কে বাংলাদেশের বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচে টস জিতে আগে ব্যাট করে সাউথ আফ্রিকা দেড়শ পেরিয়ে গুটিয়ে যায় কেবল ৩৭ ওভারে। বাংলাদেশের বিপক্ষে এটিই সর্বনিম্ন সংগ্রহ প্রোটিয়াদের। আগের সর্বনিম্ন ছিল ১৬২।

সেটি ছিল বাংলাদেশের মাটিতে। নিজেদের মাটিতে আগের ১১ ওয়ানডেতে প্রোটিয়াদের সর্বনিম্ন সংগ্রহ ছিল ২৭৬। তার ধারে কাছেও যেতে পারেনি সিরিজের শেষ ম্যাচে। স্বাগতিক ওপেনার জানেমান মালান সর্বোচ্চ ৩৯ রান করেন। শেষদিকে কেশভ মহারাজের ২৮ রানে ভর করে দেড়শর পথ পাড়ি দেয় দলটি।

৯ ওভারে ৩৫ রানে তাসকিন নেন ৫ উইকেট। সাউথ আফ্রিকার যখন ৮ উইকেট তখনই তাসকিন পাঁচ শিকারের মাইলফলকে নাম লেখান অসাধারণ বোলিংয়ে। সাকিব আল হাসান দুটি, মেহেদী হাসান মিরাজ ও শরিফুল ইসলাম নেন একটি করে উইকেট।