চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

তথ্য প্রযুক্তির ন্যূনতম সহায়তা পেলে কৃষক বিপ্লব ঘটাবে: শাইখ সিরাজ

প্রকৃতির সঙ্গে লড়ে সোনা ফলানো বাংলাদেশের কৃষক তথ্য প্রযুক্তির ন্যূনতম সহায়তা পেলে আরেক বিপ্লব ঘটাতে পারবে বলে মনে করেন কৃষি ও গণমাধ্যম ব্যাক্তিত্ব শাইখ সিরাজ।

শনিবার বাংলাদেশ ইনোভেশন ফোরামের সম্মেলন উদ্বোধন করে তিনি এই মন্তব্য করেন। তিনি বলেন, মাটির গুন, আবহাওয়ার পূর্বাভাস কিংবা বীজের মান সম্পর্কে আগে ভাগে জানতে পারলে কৃষিতে বাংলাদেশ আরেক ধাপ এগিয়ে যাবে। বিশ্বের  বিভিন্ন দেশে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের গল্প শোনানোর পাশাপাশি বাংলাদেশও নতুন কিছু করে দেখাতে পারবে বলে আশাবাদী তিনি।

দৈনন্দিন কাজ ও পরিকল্পনায় গতি বাড়াতে প্রযুক্তি পণ্যকে ইন্টারনেটে সঙ্গে যুক্ত করার নয়া ধারণাই হলো ‘ইন্টারনেট অব থিংস’ বা আইওটি। প্রযুক্তির এই ধারণা পরিপূর্ণ ‘গোছানো মানুষ’ হিসেবে তৈরি করবে ব্যবহারকারীকে। তারই উদাহরণ শোনা গেলো আইওটি সম্মেলনে।

সম্মেলন উদ্বোধন করে চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ আশা করেন, ব্যক্তি খাততো বটেই, এই উদ্ভাবনী শক্তি যাতে কাজে আসে দেশের কৃষি খাতেও।

নিজেদের প্রযুক্তি প্রদর্শন করে অংশগ্রহণকারীরা বলেন, মানুষের কাজকে আরও সহজ করবে আইওটি। আয়োজকরা জানান, চলতি বছর বিশ্বে প্রায় সাড়ে আট কোটি প্রযুক্তি পণ্য ইন্টারনেটে যুক্ত হবে।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: