চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢামেকে আত্মঘাতি কর্মসূচি না দিতে স্বাস্থ্যমন্ত্রীর আহ্বান

চিকিৎসকদের ধর্মঘটের মতো আত্মঘাতি কর্মসূচি না দেয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন: কোনভাবেই রোগীকে টেবিলে রেখে প্রতিবাদ হতে পারে না। আউটডোর বা ইমার্জেন্সি বন্ধ করা যাবে না।

বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে ঘিরে বিভিন্ন পরিকল্পনার কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন,  রোগীকে টেবিলে রেখে কোন প্রতিবাদ হতে পারে না। প্রতিবাদ করার ভাষা আছে। আপনি কালো ব্যাজ ধারণ করেন। মানববন্ধন করেন। কিন্তু রোগীর সেবা যেন অব্যাহত থাকে। আউটডোর বা ইমার্জেন্সি কোনো কিছু বন্ধ করা যাবে না।

সাম্প্রতিক একটি অপ্রীতিকর ঘটনায় চিকিৎসক ধর্মঘটের মতো চরম অবস্থা দেখেছে ঢাকা মেডিকেল। পরিস্থিতির উন্নতিতে হাসপাতালের প্রবেশ পথে সশস্ত্র আনসার মোতায়েন করে পাস ছাড়া দর্শনাথী প্রবেশ নিয়ন্ত্রণ করছে হাসপাতাল কর্তৃপক্ষ।

রোগী-চিকিৎসক সম্পর্ক উন্নয়নে ভূমিকা নিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন। হাসপাতালে রাজনীতি কাম্য নয় বলে মন্তব্য করেছেন বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। তিনি বলেন, রাজনীতি যার যার বিএমএ সবার। আমি এই মানসিকতায় বিশ্বাস করি। সবাইকে নিয়ে কাজ করতে চাই।

দেশের সবচেয়ে বড় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ২৬শ বেড থাকলেও গড়ে হাসপাতালে ভর্তি থাকে সাড়ে তিন হাজার থেকে ৩৮শ রোগী। বর্হিবিভাগে প্রতিদিন চিকিৎসার জন্য আরো ৩-৪ হাজার রোগী আসে। এছাড়াও জরুরী বিভাগে প্রতিদিন বিভিন্ন ধরনের জটিল ও তাৎক্ষণিক সেবা নেয় ১৫শ থেকে ২ হাজার।

হাসপাতালে প্রবেশ নিয়ন্ত্রণ অব্যাহত রাখতে পরিচয়পত্রসহ প্রবেশ বাধ্যতামূলক করার দাবী জানিয়েছেন হাসপাতালের নবীন চিকিৎসকরা।