চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ঢাবি সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ এই স্লোগানকে ধারণ করে পালিত হলো ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী।

বৃহস্পতিবার সকাল ১০ টায় সমিতির কার্যালয়ে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। পরে টিএসসি প্রাঙ্গনে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির, সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড়, টিএসসি কর্মকতাবৃন্দ ও সমিতির সদস্যবৃন্দ ।

৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর অভিনন্দন জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি শুধু ঢাকা বিশ্ববদ্যিালয়েরই ওয়াচডগ নয়। এটি সমগ্র জাতির জন্য কাজ করছে। যদিও সারাদেশে এরকম অনেক পেশাজীবী সংগঠন রয়েছে। কিন্তু ডুজার একটি আলাদা মাত্রা আছে। কারণ এর সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় নামটি জড়িত। এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাই জাতীয় অন্যান্য ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

সাংবাদিকদের বস্তুনিষ্ঠতার বিষয়টি মনে করিয়ে দিয়ে উপাচার্য বলেন, সাংবাদিকরা শুধুমাত্র একটি বিষয়কে তুলে ধরে না , বরং এর একটি সিভিলাইজিং ইনফ্লুয়েন্স বিশ্ববিদ্যালয় প্রশাসনের উপর পড়ে। এটিকে এভাবে দেখা উচিত- সাংবাদিক সমিতির ভূমিকা যেন বিশ্ববিদ্যালয়ের জন্য , সমগ্র জাতির জন্য সিভিলাইজিং ইনফ্লুয়েন্স বহন করে। সিভিলাইজিং ইনফ্লুয়েন্স হলো এরকম যে, আমরা যখন একটি বক্তব্য পাবো, তখন বক্তব্যটিকে আউটরেজ নেগেট বা রিজেক্ট না করে, সেটি খতিয়ে দেখে এ্যাড্রেসের ব্যবস্থা করলে এবং সেই নিরিখে উন্নয়নের দিকে অগ্রসর হই, তাহলে একটি সমাজ এগিয়ে যাবে।

সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির বলেন, সাংবাদিক সমিতি প্রতিষ্ঠার আজ ৩৪ বছরে দাড়িয়ে। প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনে সমিতির সাবেক, বর্তমান সবাইকে জম্মদিনের শুভেচ্ছা। ডুজা বিশ্ববিদ্যালয়ের জন্য সবসময় প্রকৃত ওয়াচডগের ভূমিকা পালন করে আসছে। পূর্ববর্তীদের বস্তুনিষ্ঠতা ও সততার ধারাবাহিকতা বজায় রেখে এই সমিতি আগামীতেও তার সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখবে।

সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড় বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু উজ্জীবিত তরুণদের হাত ধরেই ১৯৮৫ সালের এই দিনে যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। তথ্যে তারুণ্যে নিত্য সত্যে এ স্লোগান কে ধারণ করে এই প্রতিষ্ঠানের পথ চলা। এসময় তিনি সবাইকে সাংবাদিক সমিতির পক্ষ থেকে জম্মদিনের শুভেচ্ছা জ্ঞাপন করেন।