চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে ঢাকা ফাইবার নেটের কার্যক্রম বন্ধ

‘জঙ্গি’ সংশ্লিষ্টতার অভিযোগে ঢাকা ফাইবার নেট লিমিটেডের কার্যক্রম বন্ধ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

লাইসেন্সবিহীন আইএসপি প্রতিষ্ঠানকে ব্যান্ডইউথ সংযোগ, নির্দেশিত আইপি লগ সংরক্ষণ না করায় প্রতিষ্ঠানটির কার্যক্রম বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে।

একই সঙ্গে লাইসেন্সের শর্ত ও কমিশনের নির্দেশনা লঙ্ঘন করায় কেনো প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিল করা হবে না, তা জানাতে সাত দিনের সময় দিয়েছে বিটিআরসি।

গত ৫ জুন পুলিশের ক্রাইম ইউনিট থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে বিটিআরসি প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংযুক্ত আইএসপি এবং আইআইজি প্রতিষ্ঠানকে এমন নির্দেশনা দিয়েছে।

‘ঢাকা ফাইবার নেট’ লাইসেন্স বিহীন প্রতিষ্ঠান কনফিডেন্ট নেটকে ব্যান্ডউইথ সংযোগ দিয়েছে। পরে কনফিডেন্ট নেটের কাছ থেকে ইন্টারনেট সংযোগ নেয় ১৫০ গ্রাহক। যাদের মধ্যে কয়েকজন গ্রাহকের ‘জঙ্গি’ সংশ্লিষ্টতার অভিযোগ পাওয়া গেছে বলে বিটিআরসিকে জানিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।

ঢাকা ফাইবার নেট এসবের আইপি লগ সংরক্ষণ না করায় সন্ত্রাসী ও জঙ্গি কাজের সঙ্গে যুক্তদের সঠিকভাবে সনাক্ত করা সম্ভবও হচ্ছে না বলে গুরুতর অভিযোগের পর এই সিদ্ধান্ত নেয় বিটিআরসি।

ভবিষ্যতে কোনো আইএসপি সংযোগ দেয়া প্রতিষ্ঠান যেনো ঢাকা ফাইবার নেটের মত একই কাজ না করে সেজন্য লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানকে সংযোগ না দিতে এবং আইপি লগ সংরক্ষণ করতে নির্দেশ দেয়া হয়েছে।