চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাকায় শুরুর অপেক্ষায় ২৩ কোটির রোল বল বিশ্বকাপ

ক্রিকেটে ওয়ানডে ও টি-টুয়েন্টি বিশ্বকাপের আসর বসেছিল বাংলাদেশে। এরপর আবারো একটি বিশ্বকাপ লাল-সবুজের মাটিতে। ১৭ ফেব্রুয়ারি থেকে শুরু হবে রোল বল বিশ্বকাপ। পর্দা নামবে ২৩ ফেব্রুয়ারি। যাতে পুরুষ ও নারী দল নিয়ে স্বাগতিক বাংলাদেশসহ মোট ৪০টি দেশ অংশ নিচ্ছে। এর মধ্যে মেয়েদের দল থাকছে ২৭টি দেশের।

রাজধানী ঢাকার পল্টনের শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে বসবে রোল বল বিশ্বকাপের সবচেয়ে বড় এই আসরটি। প্রায় ১২ কোটি টাকা খরচ করে এই স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে। হ্যান্ডবল স্টেডিয়াম ও মিরপুর ইনডোর স্টেডিয়ামের উডেন ফ্লোরেও কয়েকটি ম্যাচ অনুষ্ঠিত হবে। বুধবার সংবাদ সম্মেলনে আয়োজকরা প্রতিযোগিতাটির বিশ্বকাপের চতুর্থ আসরের নানা দিক তুলে ধরেন।

প্রায় ২৩ কোটি টাকা বাজেটের এই বিশ্বকাপের চতুর্থ আসরে অংশ নিচ্ছে এশিয়া, আফ্রিকা, ইউরোপ, দক্ষিণ আমেরিকার ও ওশেনিয়ার দেশ। যার মধ্যে এশিয়া থেকে সর্বোচ্চ ১৭টি, আফ্রিকার ১১টি, ইউরোপের ৭টি দেশ দল পাঠিয়েছে।

দেশে প্রায় অপ্রচলিত এই খেলাটির বিশ্বকাপের সফল আয়োজনের ব্যাপারে আশাবাদী বাংলাদেশ রোলার স্কেটিং ফেডারেশন। প্রস্তুতি সম্পর্কে ফেডারেশনের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, ‘স্টেডিয়ামে এখনো কিছু কাজ চলছে। তবে টুর্নামেন্ট শুরুর আগেই এটি পুরোপুরি প্রস্তুত হয়ে যাবে। সফল একটি টুর্নামেন্ট আয়োজনের জন্য আমরা সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছি।’

বিশ্বকাপকে সামনে রেখে দলগুলোর জন্য নিরাপত্তা পরিস্থিতিও জোরদার করা হয়েছে। অংশগ্রহণ করা দলগুলোর জন্য তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে সংবাদমাধ্যমকে জানান ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার রেজাউল করিম।


রোল বলের গত বিশ্বকাপ হয়েছিল ভারতের পুনেতে। অংশ নিয়েছিল ৩৪টি দেশ। এবার অংশগ্রহণকারী দেশ বেড়েছে ৬টি। বিভিন্ন দেশের আগ্রহ ও অগ্রগতির এই ধারায় মুগ্ধ রোল বলের আন্তর্জাতিক সংস্থার টেকনিক্যাল ডিরেক্টর রবিন্দ্র কপিল। বাংলাদেশের আয়োজকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘এত বড় একটি আয়োজন বসতে যাচ্ছে বাংলাদেশে। সবকিছু চমৎকারভাবে এগোচ্ছে। এর কৃতিত্ব বাংলাদেশেরই প্রাপ্য।’

রোল বোলের প্রথম বিশ্বকাপ হয়েছিল ২০১১ সালে। প্রথম চ্যাম্পিয়ন ডেনমার্ক। পরে ২০১৩ ও ২০১৫ সালের দুটি বিশ্বকাপে শিরোপা ওঠে ভারতের হাতে। তৃতীয়বারের মত অংশ নিচ্ছে বাংলাদেশ। আগের সেরা সাফল্যটি গত বিশ্বকাপে সাতে থেকে শেষ করা।

এবার ঘরের মাঠে দারুণ কিছু করতে চায় বাংলাদেশ। লক্ষ্য শিরোপার। দীর্ঘ প্রস্তুতির পাশাপাশি ভারত ও নেপালের সঙ্গে একটি ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলেছে আশরাফুল আলম সুমনের শিষ্যরা। যাতে নেপালকে ৮-২ গোলে হারালেও ভরতের সঙ্গে ৬-৬ গোলে ড্র করেছে আসিফ ইকবালের দল।

ছবি- সাকিব উল ইসলাম