চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ঢাকার অধিকাংশ বাসচালকের বয়স ১৪ বছরের কম: সাঈদ খোকন

সাম্প্রতিক সময়ে সড়কে মৃত্যুর হার বেড়ে যাওয়ার জন্য চালকদের বেপরোয়া এবং কাণ্ডজ্ঞানহীন যান পরিচালনাকে দায়ী করে ঢাকা দক্ষিণ সিটি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন দাবি করেছেন, নগরীর অধিকাংশ বাসচালকের বয়স ১৪ বছরেরও কম।

যদিও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির নিয়ম অনুযায়ী পেশাদার চালকদের ন্যূনতম বয়স ২০ বছর।

শনিবার শাহবাগে এক কর্মসূচি উদ্বোধনকালে মেয়র বলেন, ‘‘এই ঢাকা শহরে যারা বাসগুলো চালাচ্ছেন, আমার  বাস্তব অভিজ্ঞতা থেকে বলতে পারি, অধিকাংশ চালকদের বয়স ১২ থেকে ১৪ বছরও পেরোয়নি।  লাইসেন্সও নেই। ছোট ছোট বাচ্চা ছেলেরা বেপরোয়াভাবে বাসগুলো চালাচ্ছে।

তিনি বলেন: বাসের কন্ডাক্টরদের আচরণে বাসের যাত্রীরা প্রতিনিয়ত হয়রানির শিকার হয়, আমাদের মা-বোনেরা হয়রানির মুখোমুখি হয়।

এ ব্যাপারে আইনের কঠিনতম প্রয়োগের কথা বলে সিটি কর্পোরেশনের জনবল সংকটের কথা উল্লেখ করে মেয়র বলেন: আমরা অনেক সময় এসব বাসগুলোকে নিয়ন্ত্রণে আনবার জন্য মোবাইল কোর্ট পরিচালনা করি। কিন্তু আপনারা জানেন আমাদের জনবলের ঘাটতি রয়েছে।

সড়কে দুর্ঘটনার জন্য নাগরিকদের অসচেতনতাকেও দায়ী করেন তিনি।

ঢাকা সিটি কর্পোরেশনের আওতাধীন ফুট ওভারব্রিজ এবং আন্ডারপাস পরিস্কার পরিচ্ছন্ন রাখা এবং ব্যবহারকারে নগরবাসীদের উদ্বুদ্ধকরণ অনুষ্ঠানের উদ্ভোধন অনুষ্ঠানে মেয়র আরও বলেন, শুধু কতিপয় সংস্থা এবং তাদের কর্মকর্তা কর্মচারী নয় নগরকে পরিচ্ছন্ন রাখার দায়িত্ব প্রতিটি নাগরিকের। সবাই সচেষ্ট হলেই আমরা ঢাকাকে পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তুলতে পারবো।

উদ্ভোধনের পর পথচারী ও রিক্সাচালকদের মধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন মেয়র।

উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনকে এ কাজে সহায়তা দিচ্ছে বাংলাদেশ স্কাউটস এর সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য বিভাগ।

আয়োজকরা জানায়,  এ কর্মসূচি বাস্তবায়নের জন্য বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার (সচিব) মো. শাহ কামালকে সভাপতি করে একটি কমিটিও গঠন করা হয়েছে।

ঢাকার দুই সিটির ৮২টি ওভারব্রিজ এবং ৩টি আন্ডারপাস পরিস্কার পরিচ্ছন্ন রাখা এবং নগরবাসীকে উদ্বুদ্ধকরণে প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত কমপক্ষে ২০জন স্কাউট কাজ করে যাচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ স্কাউটসের ভারপ্রাপ্ত প্রধান মো. মাহফুজুর রহমান প্রমুখ। উপস্থিত ছিলেন দক্ষিণ সিটির বিভিন্ন ওয়ার্ডের কাউন্সেলর এবং কর্মকর্তা-কর্মচারীরা।