চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ডিজিটাল পদ্ধতিতে এসএমই লোন সুবিধা দেবে নগদ ও ডানা

দেশে পিছিয়ে পড়া মানুষদের এসএমই ডিজিটাল ঋণ প্রদানসহ গ্রাহকদের অন্যান্য আর্থিক সেবা প্রদান করবে ‘নগদ’ ও ডানা ফিনটেক।

এ লক্ষ্যে ‘নগদ’-এর প্রধান কার্যালয়ে  ‘নগদ’ ও ডানা ফিনটেকের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সে সময় ‘নগদ’ এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাহেল আহমেদ ও ডানা ফিনটেকের কো-ফাউন্ডার এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গাজী ইয়ার মোহাম্মদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ‘নগদ’-এর চিফ সেলস অফিসার শিহাব উদ্দিন চৌধুরী ও ডানা ফিনটেকের কো-ফাউন্ডার এবং সিওও জিয়া হাসান সিদ্দিক।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই চুক্তির মাধ্যমে সহজেই দেশের মাইক্রো ও এসএমই উদ্যোক্তা খাতে থাকা উদ্যোক্তারা ঋণদানকারী প্রতিষ্ঠানের কাছ থেকে আর্থিক সুবিধা নিতে পারবেন। বিশেষ করে এসএমই ডিজিটাল লোন, বাই নাউ পে লেটার (বিএনপিএল) ও আর্ন ওয়েজ প্রপোজিশনসহ এমন আরও অনেক সুবিধা, যা ‘নগদ’ ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন। পাশাপাশি এই সেবাটি যেমন ‘নগদ’-এর পেমেন্ট ইকোসিসটেমকে প্রসারিত করবে, তেমনি ডানা ফাইন্যান্সের এমবেডেড ঋণ ব্যবস্থাকেও প্রসারিত করবে।

চুক্তি সম্পর্কে ‘নগদ’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাহেল আহমেদ বলেন, ‘এ দেশে পিছিয়ে পড়া ব্যক্তি, ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোর জন্য এই চুক্তিটি একটি মাইলফলক। বিভিন্ন তথ্য-উপাত্তের ভিত্তিতে ও ডানার ডিজিটাল ক্রেডিট স্কোরিংয়ের মাধ্যমে নগদ ব্যবহারকারীরা সহজেই এই সুবিধা ভোগ করতে পারবেন। এই সেবাটি পিছিয়ে পড়া ও এসএমই এন্টারপ্রাইজ খাতে অর্থ যোগানোর জন্য নতুন একটি দুয়ার উন্মোচন করবে, বিশেষ করে যারা লোন ও ক্রেডিট কার্ড সেবার বাইরে আছেন।’