চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ডাকসু নির্বাচনের খসড়া ভোটার তালিকা প্রস্তুত

মোট ভোটার ৩৮ হাজার ৪৯৩ জন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের জন্য খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তালিকায় ৩৮ হাজার ৪৯৩ জন শিক্ষার্থীর নাম রয়েছে।

এর মধ্যে ১৪ হাজার ৫০৯ জন ছাত্র এবং ২৩ হাজার ৯৮৪ জন ছাত্রীর নাম রয়েছে।

বুধবার ডাকসু ও হল সংসদ নির্বাচনকে সামনে রেখে হল ভিত্তিক শিক্ষার্থীদের ডেটাবেজ প্রস্তুত করে ঢাবি কর্তৃপক্ষ।

দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে আয়োজিত এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এ ডেটাবেজ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই ডেটাবেজকে ‘ডাকসু নির্বাচনের জন্য খসড়া ভোটার তালিকা’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

তবে উপাচার্য বলেছেন, ‘এটিকে ডাকসু নির্বাচনের ভোটার তালিকা বলা কঠিন, বলা যায় হলভিত্তিক শিক্ষার্থী তালিকা। ডাকসু নির্বাচন প্রক্রিয়া শুরু হলে ডাকসুর সংবিধানের আলোকে এখান থেকে ভোটার তালিকা প্রস্তুত করা হবে।’

তিনি আরো বলেন, প্রথমবারের মতো আমরা শিক্ষার্থীদের হল ভিত্তিক একটি ডেটাবেজ তৈরি করতে সক্ষম হয়েছি। যেহেতু প্রথমবার, এতে ভুল-ভ্রান্তি রয়ে গেছে। কিছু নামের বানানে ভুল থেকে গেছে।’

‘‘আগামী ৩০ নভেম্বর পর্যন্ত সেগুলো সংশোধনের সুযোগ রাখা হয়েছে। হলের অফিসগুলোতে তালিকার হার্ড কপি সংরক্ষিত থাকবে। সংশোধনের জন্য ৩০ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট হল প্রাধ্যক্ষের অফিসে লিখিতভাবে জানাতে হবে।’’

ডাকসু এবং হল সংসদ নির্বাচনের ভোটার তালিকাও এখান থেকে তৈরি করতে হবে জানিয়ে ড. মো. আখতারুজ্জামান বলেন, এখন মূলত শিক্ষার্থীদের তালিকা হলো। সেখান থেকে যখন প্রয়োজন হবে আমরা ভোটার তালিকা তৈরি করার ব্যবস্থা করবো। 

এই ডেটাবেজের ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, হল প্রাধ্যক্ষ ও বিভাগের চেয়ারম্যানদের সুবিধা হবে শিক্ষকেরা শিক্ষার্থীদের দ্রুত চিনতে পারবেন৷ ফলে বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ডে গতিশীলতা আসবে বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এএসএম মাকসুদ কামালসহ ১৮টি আবাসিক হলের প্রাধ্যক্ষ উপস্থিত ছিলেন।

এর আগে ৩০ মার্চকে ডাকসু নির্বাচনের সম্ভাব্য তারিখ ঘোষণা করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।