চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ট্রাম্প ক্ষমতা হস্তান্তর না করলে করোনায় মৃত্যু আরও বাড়তে পারে: বাইডেন

নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ডোনাল্ড ট্রাম্প যদি সাবলীলভাবে ক্ষমতা হস্তান্তর না করে তাহলে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আরও বেশি মানুষের মৃত্যু হতে পারে।

অর্থনীতি পুনরুদ্ধার পরিকল্পনা নিয়ে দেওয়া বক্তব্যে বাইডেন এ আশঙ্কার কথা বলেছেন। সোমবার ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটন শহর থেকে বাইডেন এই বক্তৃতা দেন।

যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি মোকাবিলা করে অর্থনৈতিক সমস্যা সমাধানের জন্য নিজের প্রশাসন দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য প্রস্তুত বলে উল্লেখ করেন বাইডেন।

বাইডেন দ্রুততার সঙ্গে করোনা প্রণোদনা আইন পাস করার জন্য ডেমোক্র্যাট ও রিপাবলিকান আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানান। বক্তৃতার পর বাইডেন সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন।

টিকাকে জনস্বাস্থ্যের জন্য জরুরি উল্লেখ করে বাইডেন বলেন, লোকজনের ওপর তার (টিকা) ব্যবহার নিশ্চিত করা না হলে কোনো উপকারিতা থাকবে না। আমেরিকার ৩০ কোটি মানুষের জন্য টিকা কীভাবে সংগ্রহ করা হবে, কীভাবে তা বিতরণ করা হবে, এসব নিয়ে কী পরিকল্পনা—এগুলোকে অনেক বড় বিষয় হিসেবে তিনি উল্লেখ করেন।

বাইডেন বলেন, ‘আমরা যদি এসব নিয়ে ২০ জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করি, তাহলে দেড় মাস দেরি হয়ে যাবে।’ সমন্বয় করেই এ নিয়ে কাজ শুরু করার জন্য তিনি তাগিদ দেন, যাতে দ্রুততার সঙ্গে বিষয়টি সম্পন্ন করা যায়। তার ভাষ্য, এ ক্ষেত্রে যদি সমন্বয় না থাকে, তাহলে যুক্তরাষ্ট্রে অনেক বেশি মানুষের মৃত্যু হতে পারে।