চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ট্রানজিট-করিডোর সমঝোতার পথে বাংলাদেশ-ভারত

ভারত এবার এলপি গ্যাস পরিবহনেও বাংলাদেশে ট্রানজিট সুবিধা পাচ্ছে। ভবিষ্যতে এলএনজির জন্য করিডোরও চায় ভারত। তবে এর আগেই বাংলাদেশ ডিজেল আমদানির জন্য ভারতে করিডোর সুবিধা পাচ্ছে।

এলএনজির জন্য ভবিষ্যতে সমঝোতার আশা করা হলেও এলপি গ্যাস পরিবহনে সোমবার ঢাকায় দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন এবং ইন্ডিয়ান অয়েল করর্পোরেশন লিমিটেড এর মধ্যে রাজধানীর র‌্যাডিসন হোটেলে সমঝোতা চুক্তি হয়।

বাংলাদেশের জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ভারতের পেট্রোলিয়াম অ্যান্ড ন্যাচারাল গ্যাস প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান পরে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন।

চট্টগ্রামে আমদানি নির্ভর এলপি গ্যাস প্ল্যান্ট স্থাপনের বিষয়ে জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এলপিজি প্ল্যান্ট এখানে তৈরি হবে, টার্মিনাল তৈরি হবে এবং পাইপ লাইনে সেই এলপিজি ভারতের পূর্বাঞ্চলে সাপ্লাই দেওয়ার উদ্যোগে তারা আগামী দিনে সহযোগিতা চাইছেন।

‘বলতে গেলে সব বিষয়ে আমরা একমত হয়েছি। তার মধ্যে সর্বোপরি ছিলো নোমালীগড় থেকে পাইপলাইনের মাধ্যমে তেল নেওয়ার বিষয়টি।’

যৌথ বিনিয়োগে ভবিষ্যতে বাংলাদেশে লিকুইড ন্যাচারাল গ্যাস বা এলএনজি প্ল্যান্ট স্থাপনে আগ্রহের কথা জানান ভারতীয় প্রতিমন্ত্রী।

ভারতের পেট্রোলিয়াম এ্যান্ড ন্যাচারাল গ্যাস প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, মহেশখালীতে পেট্রোলেন এলএসজি লিমিটেডের প্রস্তাবিত এলএনজি প্ল্যান্ট বিষয়ে আমাদের জিটুজি প্রপোজাল গ্রহণ করার জন্য মন্ত্রীকে ধন্যবাদ।

পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে ডিজেল আমদানির জন্য শিগগিরই কাজ শুরু হবে বলেও সংবাদ সম্মেলনে জানান দুই দেশের দুই প্রতিমন্ত্রী।