চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

টোকিও অলিম্পিকে অংশ নেবে না কানাডা

২০২০ টোকিও অলিম্পিকের ভাগ্য নির্ধারণ করতে এখনও চার সপ্তাহ সময় আছে জাপানের হাতে। অংশ নিতে যাওয়া দেশগুলো থেকে অবশ্য আসর স্থগিতের চাপ বাড়ছেই। এরমাঝেই টোকিও-যজ্ঞে অ্যাথলেটদের না পাঠানোর সিদ্ধান্ত জানিয়ে দিল কানাডা। এক বছরের জন্য গেমস পিছিয়ে দেয়ার দাবি জানিয়েছে দেশটি।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রকোপ মহামারী আকার নেয়ায় টোকিও অলিম্পিক থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে কানাডিয়ান অলিম্পিক কমিটি। আগামী ২৪ জুলাই শুরুর সূচি নির্ধারিত আছে এবারের গ্রেটেস্ট শো অন আর্থের।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) টোকিও আসর গড়ানো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য চার সপ্তাহের সময়ের কথা বলার দুদিনের মাথায় নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিল কানাডা। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে অবশ্য ইঙ্গিত দিয়ে রেখেছেন অলিম্পিক স্থগিতের।

কানাডার অলিম্পিক ও প্যারা-অলিম্পিক কমিটি যৌথ বিবৃতিতে বলেছে- জরুরি এই সময়ে অনুশীলন চালিয়ে যাওয়া অ্যাথলেটদের জন্য অনিরাপদ, যা দেশটির সাধারণ নাগরিকদেরও স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকির মধ্যে ফেলবে। অ্যাথলেট, স্পোর্টস অ্যাসোসিয়েশন ও সরকারের সঙ্গে আলোচনার পরই কঠিন সিদ্ধান্তটি নিতে হয়েছে।

জাপানও ভাবছে একবছর আসর পিছিয়ে দিতে। ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্য অলিম্পিক স্থগিত করা হয়েছিল, সেবারও আয়োজক ছিল টোকিও। ভেন্যু পাল্টিয়েও সেবার আর অলিম্পিক আয়োজন করা যায়নি।